দেশব্যাপী সমন্বিত ট্রাফিক ব্যবস্থাপনা চালুর উদ্যোগ

হাওর বার্তা ডেস্কঃ নিরাপদ মহাসড়ক নিশ্চিত করতে ইন্টিগ্রেটেড ট্রাফিক ম্যানেজমেন্ট অ্যান্ড ইনসিডেন্ট ডিটেকশন সিস্টেম (আইটিমিডিএস) চালুর পরিকল্পনা করছে সরকার।

সড়ক ও জনপথ বিভাগের (আরএইচডি) অতিরিক্ত প্রধান প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন জানিয়েছেন, দুর্ঘটনা কমিয়ে আনার লক্ষ্যে যানবাহনের গতিসীমা ও ট্রাফিক আইন লঙ্ঘন সনাক্তকরণ এবং যানচলাচল বিশ্লেষণে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

আইটিএমআইডিএস কাজ করবে সিসিটিভি, ভিডিও, অডিও ফিডস এবং স্বয়ংক্রিয় নাম্বার প্লেট সনাক্তকরণ (এএনপিআর) প্রযুক্তির মাধ্যমে। পাশাপাশি ন্যাশনাল হাইওয়ে সেইফ করিডোর ডেমোন্সট্রেশন প্রজেক্ট সাইটসের সঙ্গেও কাজ করবে।

প্রস্তাবিত প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৪৮০.৮৭ মিলিয়ন মার্কিন ডলার। বিশ্বব্যাংক ৩৫৭.৯১ মিলিয়ন মার্কিন ডলার ঋণ হিসেবে দেবে, বাকি ১২২.৯৬ মিলিয়ন মার্কিন ডলার আসবে সরকারি কোষাগার থেকে।

প্রকৌশলী আবদুল্লাহ আল মামুন জানান, প্রকল্পটি এখন জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) অনুমোদনের অপেক্ষায় রয়েছে। বিশ্বব্যাংক ইতোমধ্যে বাংলাদেশকে সড়ক নিরাপত্তা উন্নত করতে এবং নির্বাচিত উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কে দুর্ঘটনায় প্রাণহানি ও আহত কমাতে সহায়তা করতে ৩৫৭.৯১ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন দিয়েছে। এই প্রকল্প ২০৩০ সাল নাগাদ দেশকে সড়ক নিরাপত্তার ক্ষেত্রে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তা করবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর