,

যে নিয়মে দীর্ঘদিন ভালো থাকবে ধনেপাতা

বাঙালির খাবারে ধনেপাতা না থাকলে সে খাবারটাই যেন অসম্পূর্ণ থেকে যায়। মাছ থেকে ডাল সব তরকারিতেই ধনেপাতা একটা আলাদা ঘ্রাণ যুক্ত করে। খাবারে চমৎকার সুগন্ধ নিয়ে আসতে ধনেপাতার জুড়ি নেই। ধনেপাতা যে কেবল খাবারের স্বাদ বা গন্ধ বাড়ায় তা না, এতে আছে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন এ, বি, সি, ভিটামিন কে এর মতো পুষ্টিগুণ। ফলে এটা আমাদের শরীর ভালো রাখতে একাধিক কাজে ব্যবহার করা হয়ে থাকে। পুষ্টিগুণে ভরপুর এই ধনেপাতা বাজার থেকে কিনে নিয়ে আসার দুই একদিনের মধ্যেই পচে যায়, না হয় শুকিয়ে যায়।

জেনে নিন কিভাবে বেশ কিছুদিন টাটকা রেখে খেতে পারবেন ধনেপাতা-

  • প্রথমধাপে বাজার থেকে ধনেপাতা কেনার সময় টাটকা দেখে কিনতে হবে। এবার বাড়িতে এসে পচা পাতা কিংবা পচা শিকড় থাকলে তা কেটে ফেলে দিন। একটি পাত্রে খানিকটা পানি নিয়ে তাতে সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে নিন। ধনেপাতাগুলো ঘণ্টাখানেক ডুবিয়ে রাখুন এই পানিতে। তারপর তা ধুয়ে শুকিয়ে নিন।
  • এবার দ্বিতীয়ধাপে একটি এয়ার টাইট বাটিতে পেপার টাওয়েল বিছিয়ে নিন। পানি ঝরানো ধনেপাতাগুলো রেখে ওপরে আরেকটি পেপার টাওয়েল দিয়ে ঢেকে দিন। তারপর পাত্রের ঢাকনা আটকে দিন। ফ্রিজে এই এয়ার টাইট পাত্রটি রেখে দিন। প্রায় দুই থেকে তিন সপ্তাহ পর্যন্ত তাজা থাকবে ধনেপাতা।
  • এ ছাড়াও আরেকটি পদ্ধতিতে ধনেপাতা ফ্রিজে রাখলে সহজে নষ্ট হবে না। ধনেপাতা ধুয়ে শুকিয়ে কয়েকটি করে পাতা নিয়ে গুচ্ছ তৈরি করুন। একসঙ্গে সব রাখবেন না। এবার পেপার টাওয়েলে একগুচ্ছ ধনেপাতা রোল করুন। এভাবে সব গুচ্ছ আলাদা আলাদা পেপার টাওয়েলে রেখে রোল করুন। এরপর জিপলক ব্যাগে নিয়ে ফ্রিজে রেখে দিন। এতে দুই সপ্তাহেরও বেশি সময় টাটকা থাকবে ধনেপাতা।
  • শীতকালে ধনেপাতাকে সতেজ রাখতে পানি ব্যবহার করা সবচেয়ে ভাল বিকল্প। আধা কাপ পানিতে ধনেপাতা দিয়ে রাখুন। এতে ১ সপ্তাহ পাতা নষ্ট হবে না।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর