অশুভ শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে মোকাবিলা করার আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী

অশুভ শক্তি সম্পদ গ্রাসের লোভে বা রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে ধর্মীয় সম্প্রীতি বিনষ্ট করে। এ ধরনের অশুভ শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে মোকাবিলা করার আহ্বান জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

শনিবার (১৭ ডিসেম্বর) সবুজবাগে ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহারে ঢাকায় বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্ট আয়োজিত ‌‘বাংলাদেশের ধর্মীয় সম্প্রীতি সুদৃঢ় করণের চ্যালেঞ্জ ও করণীয়’ শীর্ষক আন্তঃধর্মীয় সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ প্রতিটি ধর্ম গ্রন্থে প্রতিবেশীর প্রতি ভালোবাসা প্রদর্শন করে নিজেকে উন্নত মানুষে পরিণত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের পারস্পরিক সম্পর্ক বৃদ্ধি করতে হবে। এজন্য সব কিছুর আগে ভালো মানুষ হতে হবে। মানুষ হিসেবে মানুষকে সম্মান করা শিখতে হবে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান এবং পরিবারের শিক্ষার মধ্যে অন্য ধর্মের প্রতি শ্রদ্ধা নিবেদনের বিষয়ে দায়িত্বশীল ব্যক্তিদের সক্রিয় ভূমিকা পালন করতে হবে।

বৌদ্ধ ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান সুপ্ত ভূষণ বড়ূয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আন্তঃধর্মীয় সংলাপে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন খ্রিস্টান ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ভাইস চেয়ারম্যান নমিতা হালদার, ইসলামিক ফাউন্ডেশনের (ভারপ্রাপ্ত) মহাপরিচালক ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সংস্থা) মো. মুনিম হাসান ও সেভ অ্যান্ড সার্ভ ফাউন্ডেশন-বাংলাদেশ-এর চেয়ারম্যান সৈয়দ তয়বুর বাশার, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক, ভিক্ষু সুনন্দপ্রিয়, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের মহাসচিব অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ূয়া, সম্প্রীতি বাংলাদেশ-এর যুগ্ম আহ্বায়ক প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া, বাংলাদেশ বুদ্ধিস্ট উইমেন ফেডারেশন সভাপতি অধ্যাপক ডা. দীপি বড়ুয়া প্রমুখ।

আন্তঃধর্মীয় সংলাপে আলোচক হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষা বোর্ডের (বেফাক) মহাপরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পালি ও বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক বিমান চন্দ্র বড়ুয়া, সংস্কৃত বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অসীম সরকার, আর্চবিশপ বিজয় এন.ডি’ ক্রশ প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর