,

মাহসা আমিনির মৃত্যু: ইরানের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

হাওর বার্তা ডেস্কঃ মাহসা আমিনির মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে ইরানের নিরাপত্তা বাহিনীর সদস্য, রাজনৈতিক ব্যক্তি ও মোরালিটি পুলিশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। সোমবার (১০ অক্টোবর) স্কাই নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে অভিযোগ করা হয়, ইরানি পুলিশের হেফাজতে তার মৃত্যু হয়েছে। যদিও ইরানের পক্ষ থেকে জানানো হয়েছে, শারীরিক অসুস্থতার কারণে মাহসা আমিনির মৃত্যু হয়। তাছাড়া এ ঘটনায় ইরানজুড়ে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ চলছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেন, মৌলিক মানবাধিকারের দাবিতে যেসব ইরানি আন্দোল করছে তাদের সঙ্গে আছে যুক্তরাজ্য।

তিনি বলেন, এই নিষেধাজ্ঞা ইরানি কর্তৃপক্ষের প্রতি স্পষ্ট বার্তা। নারী ও শিশুদের নির্যাতনের কারণে ইরানকে জবাবদিহির আওতায় আনার কথাও জানান তিনি।

ইরানে পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে আন্দোলন অব্যাহত রয়েছে। কয়েক সপ্তাহ ধরে চলা এই বিক্ষোভে পুলিশের সঙ্গে সংঘর্ষে প্রায় ৮০ জনের বেশি নিহত হয়েছেন। তাছাড়া আন্দোলন-বিক্ষোভ কর্মসূচিতে উসকানি দেওয়ার অভিযোগে ৯ ইউরোপীয়কে গ্রেফতার করার কথা জানিয়েছে ইরান।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় শুক্রবার (৩০ সেপ্টেম্বর) জানিয়েছে, সরকার বিরোধী বিক্ষোভের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ৯ জন বিদেশি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। এতে আরও বলা হয়েছে, গ্রেফতার হওয়ার ওই ৯ জনের মধ্যে জার্মানি, পোল্যান্ড, ইতালি, ফ্রান্স, নেদারল্যান্ডস ও সুইডেনের নাগরিক রয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর