,

ভেঙে দেওয়া হলো মালয়েশিয়ার সংসদ

হাওর বার্তা ডেস্কঃ মালয়েশিয়ার সংসদ ভেঙে দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব। আগামী দুই মাস অর্থাৎ ৬০ দিনের মধ্যে দেশটিতে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

সোমবার (১০ অক্টোবর) টেলিভিশন ও সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি সম্প্রচারিত এক ভাষণে এ ঘোষণা দেন ইসমাইল সাবরি ইয়াকুব।

তিনি বলেন, রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহের সম্মতিতে সংসদ ভেঙে দেওয়া হয়েছে। সাবাহ, সারাওয়াক, মেলাকা ও জহুর ছাড়া মালয়েশিয়ার অন্য রাজ্য সরকার তাদের নিজ নিজ রাজ্যের বিধানসভা ভেঙে দেওয়ার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেবে, যেন একযোগে ১৫তম সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, গণতান্ত্রিক প্রক্রিয়ায় নিরপেক্ষ ভোট নিশ্চিত, খরচ বাঁচানো ও জনগণের যেন কোনো সমস্যা না হয়, এজন্য একই সময়ে সবস্থানে নির্বাচন পরিচালনা করা উচিত। মনোনয়ন ও ভোটের তারিখসহ এ সংক্রান্ত অন্য বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

ইসমাইল সাবরি ইয়াকুব বলেন, এছাড়া রাজনৈতিক স্থিতিশীলতা ও একটি দৃঢ়, স্থিতিশীল সরকার গঠন নিশ্চিত করার জন্য জনগণের সমর্থন পাওয়াই এখন সবচেয়ে বড় বিষয়। আমি মনে করি, জনগণ তাদের ভোট দিয়ে এমন সরকার বেছে নেবে, যারা বিভিন্ন ধর্ম, বর্ণ ও জাতিগোষ্ঠীর মালয়েশিয়ান পরিবারের ঐক্য ও সম্প্রীতি রক্ষা করবে এবং আগামী ২০২৩ সালের বাজেট বাস্তবায়ন পুনরায় শুরু করার মধ্য দিয়ে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হবে।

এদিকে, দেশটির শীর্ষ রাজনৈতিক নেতারা বলছেন, ২০২৩ সালের ১৬ জুলাই স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হওয়ার আগেই দেশটির পার্লামেন্ট ভেঙে ১৫তম সাধারণ নির্বাচনের পথ প্রশস্ত হলো।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর