ইউক্রেন যুদ্ধ এশিয়ায় প্রবৃদ্ধি মন্থর ও দারিদ্র্য বাড়াতে পারে বিশ্বব্যাংকের সতর্কতা

হাওর বার্তা ডেস্কঃ বিশ্বব্যাংক সতর্ক করেছে যে, ইউক্রেনে রাশিয়ার অভিযান পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক সম্ভাবনাকে আরো মøান করেছে, যার অর্থ এ বছর এ অঞ্চলে নিম্ন অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উচ্চ দারিদ্র্য।

সাম্প্রতিক বছরগুলোতে বিশ্ব যেসব ঝুঁকির সম্মুখীন হয়েছে ইউক্রেন ফ্যাক্টরটি বিদ্যমান ঝুঁকির শীর্ষে এসেছিল যে অঞ্চলটি ২১০ কোটি লোকের বাসস্থান এবং চীন থেকে পাপুয়া নিউ গিনি পর্যন্ত প্রসারিত। তারা চলমান কোভিড -১৯ মহামারি, মার্কিন যুক্তরাষ্ট্রে আর্থিক কঠোরতা এবং চীনের শূন্য-কোভিড নীতির মধ্যে মহামারি পুনরুত্থান অন্তর্ভুক্ত করেছে। আঞ্চলিক উৎপাদনের ৮৬ শতাংশ অবদান রাখা চীনে ২০২২ সালে ৫ শতাংশ প্রসারিত হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে, বিশ্বব্যাংকের অক্টোবরের অনুমানের চেয়ে শতাংশ পয়েন্টের ০.৪ কম। কিন্তু ব্যাঙ্কের নেতিবাচক পরিস্থিতিতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি মাত্র ৪ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে।
প্রতিবেদনটি পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ২৩টি উন্নয়নশীল দেশের অর্থনীতিকে কভার করে তবে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর বা জাপানের মতো উন্নত দেশগুলোর নয়।

ইউক্রেনের যুদ্ধের আগেও, বেইজিং তার অর্থনীতিতে কোভিড ধাক্কা মোকাবেলা করেছিল এবং তার রিয়েল এস্টেট সেক্টরে বিদ্যমান দুর্বলতাগুলো মোকাবেলা করেছিল। গত মাসের বার্ষিক রাজনৈতিক সমাবেশে, চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি এ বছর ‘প্রায় সাড়ে ৫ শতাংশ জিডিপি বৃদ্ধির লক্ষ্য নির্ধারণ করেছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে, যদিও ইউক্রেনের যুদ্ধ ক্রমাগত ক্রদ্ধ হওয়ায় এবং ওমিক্রন দেশের বৃহত্তম শহর সাংহাইকে লক করার জন্য নেতৃত্ব দিয়েছিল, অর্থনীতিবিদরা উদ্বেগ প্রকাশ করেছেন।

ব্রেভিং দ্য স্টর্মস শিরোনামে তার সাম্প্রতিক আঞ্চলিক অর্থনৈতিক আপডেটে, বিশ্বব্যাংক বলেছে যে, পণ্য উৎপাদনকারী এবং আর্থিকভাবে বিচক্ষণ দেশগুলো আবহাওয়ার বাহ্যিক ধাক্কাগুলোর জন্য আরো ভালভাবে সজ্জিত হতে পারে, সাম্প্রতিক ঘটনাগুলোর প্রতিক্রিয়া এ অঞ্চলের বেশিরভাগের বৃদ্ধির সম্ভাবনাকে মøান করবে, যা ৫ শতাংশ বৃদ্ধির অনুমান করা হয়েছে – অক্টোবরের অনুমান ৫.৪% থেকে কম।

বিশ্বব্যাংকের পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান অর্থনীতিবিদ আদিত্য মাট্টু বলেন, ‘প্রশ্ন হল সরকারগুলো কী করতে পারে’। এসব ধাক্কা এ অঞ্চলের অর্থনীতির জন্য বিদ্যমান চ্যালেঞ্জগুলোর শীর্ষে রয়েছে এবং উভয় আর্থিক ও আর্থিক নীতির সুযোগও সঙ্কুচিত হচ্ছে’।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর