,

241862924_211209504326145_1312620359734124753_n

ইংরেজি মাধ্যম-ভার্সনে জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে শপথবাক্য পাঠের নির্দেশ

হাওর বার্তা ডেস্কঃ বিদেশি কারিকুলামে পরিচালিত দেশের ইংরেজি মাধ্যম ও ভার্সনের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ক্লাস শুরুর আগে জাতীয় সঙ্গীতের পর শপথবাক্য পাঠের জরুরি নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (২৯ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ইংরেজি মাধ্যম ও ভার্সনের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে প্রতিদিন সমাবেশের আগে জাতীয় সঙ্গীত পরিবেশনের পর শপথবাক্য পাঠ করতে বলা হয়েছে। প্রতিদিন সমাবেশ শুরুর আগে বঙ্গবন্ধুকে নিয়ে শপথবাক্য পাঠ করতে হবে।

জাতীয় সঙ্গীতের পর সবাইকে বলতে হবে— ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্যদিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালিজাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা।

আমি দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেবো না। দেশকে ভালোবাসবো, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করবো। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।’

আরও বলা হয়েছে, ইংরেজি মাধ্যম/বিদেশি কারিকুলামে পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিন সমাবেশ শুরুর আগে এ শপথবাক্য পাঠের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর