,

3d10be30821ced1d78c3f2862b3dbf0a3f371b0b4a0b5401

২৬ ডিসেম্বর থেকে চালু হচ্ছে ‘ঢাকা নগর পরিবহন

হাওর বার্তা ডেস্কঃ গণপরিবহনে বিশৃঙ্খলা দূর করার উদ্যোগের অংশ হিসেবে আগামীকাল থেকে চালু হচ্ছে ঢাকা নগর পরিবহন। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের এ রুটে সবুজ রঙের বাস নিয়ে চালু হচ্ছে বাস রুট রেশনালাইজেশনের উদ্যোগে ঢাকা নগর পরিবহন।

শনিবার (২৫ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানিয়েছেন, আগামীকাল রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে রুট রেশনালাইজেশনের উদ্যোগে ঢাকা নগর পরিবহনের কার্যক্রম উদ্বোধন করা হবে। ঢাকার দুই মেয়র এ কার্যক্রমের উদ্বোধন করবেন।

 

গত ১৯ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২০তম সভা শেষে বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছিলেন, ২৬ ডিসেম্বর ঘাটারচর টু কাঁচপুর রুটে বিআরটিসির ৩০টি বাস এবং ট্রান্সসিলভার ২০টি বাস নিয়ে ঢাকা নগর পরিবহনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। প্রথমে ৫০টি বাস নিয়ে যাত্রা শুরু হলেও কিছু দিনের মধ্যে এই রুটে মোট ১০০টি বাস চলাচল করবে।

একই সভায় বাস রুট রেশনালাইজেশন কমিটির আরেক সদস্য এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম এ বিষয়ে জানিয়েছেন, পরীক্ষামূলক এ রুটে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার বাসসহ ৫০টি বাস দিয়ে পরীক্ষামূলক এ রুট চালু করা হচ্ছে। আগামী ২ মাসের মধ্যে এ রুটে বাসের সংখ্যা ১০০ তে উন্নীত করা হবে। ঢাকা নগর পরিবহনে প্রথম দিন থেকেই এ রুটের বাসগুলোতে ই-টিকিটিং সিস্টেম চালু করা হবে। আমাদের বাস-বে, যাত্রী ছাউনিগুলোর প্রস্তুতি শেষ হয়েছে।

এছাড়া এ রুটে প্রতিটি বাসের ড্রাইভার-স্টাফদের নির্দিষ্ট পোশাক থাকবে, সেসঙ্গে তাদের আইডি কার্ড গলায় ঝোলানো অবস্থায় থাকবে।ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন ২০১৫ সালে। পরে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট রেশনালাইজেশন কমিটির ব্যবস্থাপনার দায়িত্ব পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র মোহম্মাদ সাঈদ খোকন।

সে সময় থেকে তিনি এ বিষয়ক কমিটির ১১টি সভা করেছেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস এর দায়িত্ব পান। এ কমিটি সবশেষ ১৯ ডিসেম্বর ২০তম সভা করেছে। কমিটির কার্যক্রমের অংশ হিসেবে অর্থাৎ বাস রুট রেশনালাইজেশনের কার্যক্রম হিসেবে আগামীকাল থেকে কেরানীগঞ্জের ঘাটারচর টু কাঁচপুর পর্যন্ত প্রায় ২১ কিলোমিটারের এ রুটে সবুজ রঙের বাস নিয়ে চালু হচ্ছে ঢাকা নগর পরিবহন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর