,

1636686073_AD-1

চীনে ১১৬ বছরের মধ্যে সর্বোচ্চ তুষারপাত

হাওর বার্তা ডেস্কঃ জলবায়ু পরিবর্তনের কারণে অনেক দেশেই বেড়েছে প্রাকৃতিক দুর্যোগের প্রাদুর্ভাব আর ভয়াবহতা। এশিয়ার অনেক দেশেই আগেভাগেই চলে এসেছে শীতের আমেজ।

বিবিসি জানায়, উত্তর-পূর্ব চীনের কিছু অংশে তুষারঝড়ের কারণে ভারী তুষারপাত শুরু হয়েছে। তবে বছরের শুরু থেকে এসব এলাকায় বিদ্যুৎ বিভ্রাট শুরু হওয়ায় তীব্র ঠান্ডায় ঘরবাড়ি উষ্ণ রাখতে পারছেন না স্থানীয় লোকজন।
এরই মধ্যে লিয়াওনিং প্রদেশের রাজধানী শহর শেনিয়াংয়ে ৫১ সেন্টিমিটার গড় তুষারপাত রেকর্ড করা হয়েছে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া জানায়, ১৯০৫ সালের পর এটিই এখানকার সর্বোচ্চ তুষারপাত।
পাশের প্রদেশ মঙ্গোলিয়ায় ভারী তুষারঝড়ের কারণে একজনের মৃত্যু হয়েছে। ৫ হাজার ৬০০-এর বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।
মঙ্গোলিয়ার টংলিয়াও শহরের আবহাওয়াবিদরা গ্লোবাল টাইমসকে জানান, তুষারঝড়টির গতিবিধি একেবারেই এলোমেলো। এর ফলে আকস্মিকভাবে আবহাওয়ার বিপর্যয় হচ্ছে।
মঙ্গোলিয়া অভ্যন্তরে ও উত্তর-পূর্ব চীনে মোট ২৭টি এলাকায় রেড এলার্ট জারি করা হয়েছে। এটি চীনে তুষারঝড়ের জন্য সর্বোচ্চ সতর্কতা।
রোববার থেকে শুরু হওয়া শৈত্যপ্রবাহের কারণে উত্তর-পূর্ব চীনের কিছু অংশে তাপমাত্রা কমপক্ষে ১৪ ডিগ্রি পর্যন্ত কমে গেছে। তুষারপাতের কারণে লিয়াওনিং শহরে সড়ক যোগাযোগ ব্যাহত হচ্ছে। মঙ্গলবার থেকে বেশির ভাগ এক্সপ্রেসওয়ে বন্ধ রাখা হয়েছে। ডালিয়ান ও ডান্ডং শহর ছাড়া সবখানে ট্রেন ও বাস স্টেশনগুলো বন্ধ রয়েছে। সূত্র : সিনহুয়া
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর