,

1632455345_500-321-Inqilab

কলকাতার বাজারে বাংলাদেশের ইলিশের দাম কত?

হাওর বার্তা ডেস্কঃ কলকাতায় পৌঁছেছে বাংলাদেশের ইলিশ। বুধবার (২২ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশ থেকে বেনাপোল সীমান্ত হয়ে ইলিশ বোঝাই লরি এই রাজ্যে ঢোকে। আর বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকেই হাওড়ার পাইকারি মাছ বাজারে শুরু হয়েছে ইলিশের বেচাকেনা। সেখান থেকে কলকাতা ও পশ্চিমবঙ্গের বিভিন্ন খুচরা বাজারে যাবে ওই মাছ।

২০১২ সালে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। এরপর ইলিশ রপ্তানি বন্ধই ছিল। তবে ২০১৯ সাল থেকে বাংলাদেশ সরকার পূজার আগে উপহার হিসেবে ভারতে ইলিশ পাঠাতে থাকে। গত দুই বছরের মতো এবারও পূজার আগে উপহার হিসেবে ইলিশ পাঠানোর কথা ঘোষণা করে বাংলাদেশ।

গত সোমবার বাণিজ্য মন্ত্রণালয় কলকাতায় ২ হাজার ৮০ মেট্রিক টন ইলিশ পাঠানোর অনুমতি দেয়। সেই মতেই প্রথম চালানটি পৌঁছেছে বুধবার।
১০ অক্টোবরের মধ্যে দ্বিতীয় চালান আরো ২ হাজার ৫২০ মেট্রিক টন ইলিশ ভারতে পৌঁছাবে বলে এক প্রজ্ঞাপনে জানা যায়।
কলকাতার সংবাদমাধ্যম জানায়, বুধবার রাতে পদ্মার ইলিশ ভর্তি গাড়ি হাওড়ার পাইকারি মাছের বাজারে ঢোকে। তাতে ৮০ মেট্রিক টন ইলিশ এসেছে বলে উল্লেখ করা হয়।

বেশির ভাগ মাছের ওজন এক কেজি বা তার বেশি। নিলামের পর মাছের দাম ঠিক হবে। হাওড়া বাজারের এক ব্যবসায়ী জানিয়েছেন, ইলিশের দাম কেজি প্রতি ১২০০ থেকে ১৩০০ টাকা পর্যন্ত উঠতে পারে। এ বছর ইলিশের আমদানি ছিল অনেক কম। যা পাওয়া গেছে তার অধিকাংশই ছিল জাটকা। বাংলাদেশ থেকে ইলিশ আসায় বড় ইলিশের ঘাটতি মিটবে বলে আশা ওই ব্যবসায়ীর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর