সকল জেলায় নারী উদ্যোক্তাদের পণ্য বিক্রির জন্য বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে – প্রতিমন্ত্রী ইন্দিরা

হাওর বার্তা ডেস্কঃ মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, ‘নারী উদ্যোক্তারা জয়িতা, অঙ্গনা, চারুলতা ও সোনারতরী ব্রান্ডে তাদের উৎপাদিত পণ্য বিক্রি করছে। আরো আশিটি বিক্রয় ও প্রদর্শনী কেন্দ্র প্রতিষ্ঠা করা হচ্ছে এবং দেশের সকল জেলায় এ কেন্দ্র প্রতিষ্ঠা করা হবে। ই-জয়িতা আনন্দ মেলা ও লাল সবুজ অনলাইন প্ল্যাটফর্মেও নারী উদ্যোক্তারা পণ্য বিক্রি করছে’।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা আজ বৃহস্পতিবার ঢাকায় বাংলাদেশ শিশু একাডেমির সম্মেলন কক্ষে মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতিসমূহের মধ্যে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ভার্চুয়ালি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, শহরের আধুনিক সুবিধা গ্রামে পৌঁছে দিতে সরকার  “আমার গ্রাম, আমার শহর” প্রকল্প বাস্তবায়ন করছে। মুজিববর্ষে নির্মাণ করা হচ্ছে ‘বঙ্গবন্ধু মডেল ভিলেজ’। এর ফলে গ্রামের মানুষের আয় বৃদ্ধি পাবে ও নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে। গ্রামের মানুষের জীবন-যাত্রার মানের উন্নয়ন হবে। এ সময় তিনি স্বেচ্ছাসেবী মহিলা সমিতির নেতৃবৃন্দদের বঙ্গবন্ধুর সমবায় সমিতির ভাবনার আলোকে গ্রামীণ নারীদের কর্মসংস্থান সৃষ্টি ও অর্থনৈতিক উন্নয়নে কাজ করার আহ্বান জানান।

ফজিলাতুন নেসা বলেন, বিশ হাজার নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নারীদের প্রশিক্ষণ, বাল্যবিয়ে-যৌতুক প্রতিরোধ এবং নারী ও শিশু নির্যাতন রোধে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে। স্বেচ্ছাসেবী মহিলা সমিতির এলাকায় একটা বাল্য বিয়েও যেন না হয়, সেই লক্ষ্যে কাজ করতে হবে। কোভিডে ক্ষতিগ্রস্ত নারীদের পাশে দাঁড়াতে হবে।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান চেমন আরা তৈয়ব। ভার্চুয়াল অনুষ্ঠানে সকল জেলা প্রশাসক ও অধিদপ্তরের মাঠপর্যায়ের কর্মকর্তাগণ সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরে তিনটি ক্যাটেগরিতে দেশের ৩ হাজার ৫১৭টি নিবন্ধিত স্বেচ্ছাসেবী মহিলা সমিতির মাঝে এগার কোটি তিরাশি লাখ পঁচিশ হাজার টাকা অনুদান বিতরণ করা হয়।

#

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর