,

sugare

চিনির নতুন দাম নির্ধারণ

হাওর বার্তা ডেস্কঃ দেশের বাজারে খোলা ও প্যাকেটজাত চিনির দাম নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশন। প্রতি কেজি খোলা চিনির সর্বোচ্চ খুচরা মূল্য ৭৪ টাকা ও প্রতি কেজি প্যাকেটজাত চিনির সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৫ টাকা। আজ বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) এই দাম নির্ধারণ করেছে বাংলাদেশ সুগার রিফাইনারস অ্যাসোসিয়েশন।

আন্তর্জাতিক বাজারে চিনির দাম বেড়ে যাওয়ায় কিছুদিন আগে হঠাৎ করেই দেশের বাজারে কেজি প্রতি আট থেকে ১০ টাকা চিনির দাম বেড়ে যায়। ৭০ টাকার খোলা চিনি খুচরা বাজারে ৮০-৮৫ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আর প্যাকেটজাত চিনিতেও বেড়ে যায় আট থেকে ১০ টাকা।

ব্যবসায়ীরা জানান, উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় আন্তর্জাতিক বাজারে চিনির দাম হু-হু করে বাড়ছে। ফলে দেশের বাজারেও সেই প্রভাব পড়েছে দ্রুত। আগামী সপ্তাহে দাম আরও বাড়বে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। সরকার যদি দাম নিয়ন্ত্রণে আনতে চায়, তাহলে ডিউটিতে একটু ছাড় দিলে ভোক্তারা সুবিধা পেতে পারে।

বাংলাদেশে বছরে চিনির মোট যে চাহিদা রয়েছে, দেশে উৎপাদন হয় তার চেয়ে কম। ফলে ঘাটতি মেটাতে ব্রাজিল, ভারত, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য ও মালয়েশিয়া থেকে অপরিশোধিত চিনি আমদানি করেন বেসরকারি আমদানিকারকরা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর