বিমানবন্দরের রানওয়ে হচ্ছে কক্সবাজারে সমুদ্রের ওপরে আজ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ পর্যটন, সীমান্তসহ নানা ভৌগৌলিক বিষয় বিবেচনা করে কক্সবাজারে গড়ে তোলা হচ্ছে এভিয়েশন হাব। তার জন্য কক্সবাজার বিমানবন্দরের ৯ হাজার ফুটের রানওয়ে উন্নীত হচ্ছে ১০ হাজার ৭০০ ফুটে। এর মধ্যে ১ হাজার ৩০০ ফুট থাকবে সমুদ্রের মধ্যে। এরই মধ্য দিয়ে দেশের চতুর্থ আন্তর্জাতিক বিমানবন্দরে পরিণত হবে কক্সবাজার। আজ রোববার নতুন সম্প্রসারিত রানওয়ের নির্মাণকাজের উদ্বোধন হচ্ছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই স¤প্রসারণকাজের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার দুপুরে কক্সবাজার বিমানবন্দরে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন বেসরকারি বিমান চলাচল (বেবিচক) কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান।

তিনি বলেন, বর্তমানে কক্সবাজার বিমানবন্দরে ৯ হাজার ফুট দীর্ঘ একটি রানওয়ে রয়েছে। এটি ১০ হাজার ৭০০ ফুটে উন্নীত করার কাজ চলছে। এর মধ্যে ১ হাজার ৩০০ ফুট থাকবে সমুদ্রের মধ্যে। কক্সবাজার বিমানবন্দরের মহেশখালী চ্যানেলের দিকে জমি অধিগ্রহণের মাধ্যমে স¤প্রসারিত হচ্ছে এই রানওয়ে।

তিনি জানান, প্রথমে ৯ হাজার ফুট থেকে আরও তিন হাজার ফুট সমুদ্রক‚লে স¤প্রসারণের কথা ছিল। কিন্তু অনেক গবেষণা ও কক্সবাজারের পরিবেশের কথা চিন্তা করে ১ হাজার ৭০০ ফুটে উন্নীত করার সিদ্ধান্ত হয়। প্রধানমন্ত্রীর নির্দেশে এটি উন্নীত করা হচ্ছে। স¤প্রসারিত হলে দেশের পর্যটনসহ অর্থ খাতে ব্যাপক পরিবর্তন আসবে। এটি কক্সবাজারবাসীর জন্য আনন্দের। এ ছাড়া এ বিমানবন্দরকে ঘিরে তৈরি হবে একটি এভিয়েশন হাব।

এদিকে রানওয়ে স¤প্রসারণকে ঘিরে নানা রঙে সেজেছে কক্সবাজার শহর। মোড়ে মোড়ে বসানো হয়েছে এলইডি বাতি। যাতে দেখানো হবে উদ্বোধনী অনুষ্ঠান। ব্যানার-পোস্টারে ছেয়ে গেছে পুরো শহর।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর