,

image-447297-1627444370

স্মার্টফোন অতিরিক্ত গরম হলে করণীয়

হাওর বার্তা ডেস্কঃ বর্তমান সময়ে স্মার্টফোনের ব্যবহার শুধু কল কিংবা মেসেজিংয়ের মধ্যেই সীমাবদ্ধ নয়। বরং স্মার্টফোনের রয়েছে বহুমাত্রিক ব্যবহার। যেমন ইন্টারনেট ব্রাউজিং, সোশ্যাল মিডিয়া স্ক্রলিং, ইউটিউবে ভিডিও দেখা অথবা অনলাইন ক্লাস, দীর্ঘ সময় স্মার্টফোন ব্যবহারের ফলে গরম হয়ে যায় ডিভাইসটি। ফোন অতিরিক্ত গরম হলে, গরম হয়ে গেলে অনেক সময় ব্লাস্ট করতে পারে। তাই এর থেকে সুরক্ষিত থাকতে ব্যবহারকারীকে কিছু উপায় অবলম্বন করতে হবে।

ব্রাইটনেস কমিয়ে ব্যবহার : স্মার্টফোন অতিরিক্ত গরম হওয়ার অন্যতম একটি কারণ হলো ব্রাইটনেস বেশি রাখা। ঝলমলে রোদে স্মার্টফোনের ব্রাইটনেস পাওয়া যায় না। তাই অনেকেই ব্রাইটনেস বাড়ান। এতেই স্মার্টফোন গরম হয় এবং এভাবে দীর্ঘক্ষণ ব্যবহারে ব্লাস্টও হতে পারে।

রোদ এড়িয়ে : স্মার্টফোনের শত্রু রোদ। রোদযুক্ত স্থানে অনেকেই ফোনের ব্রাইটনেস বাড়িয়ে নেন। কিন্তু এমনটি করা ঠিক নয়। এতে স্মার্টফোন গরম হয়ে যেতে পারে। তাই বিশেষজ্ঞরা বলেছেন, রোদে স্মার্টফোন ব্যবহার না করে ঘরের মধ্যে স্মার্টফোন ব্যবহার করতে হবে।

এয়ারপ্লেন মোড : স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে গেলে এয়ারপ্লেন মোড অন করুন। এতে ব্যাটারি সাশ্রয় করা সম্ভব হবে।

অপ্রয়োজনীয় অ্যাপগুলো ডিলিট : স্মার্টফোনে অতিরিক্ত অ্যাপ থাকার কারণে বেশিরভাগ সময় গরম হয়ে যায়। সেই কারণে যে অ্যাপগুলো কার্যত ব্যবহার হয় না, সেগুলো আনইনস্টল করে ফেলুন। না হলে ফোন ব্লাস্ট করতে পারে।

কভার ও ব্যাটারি : ফোন যদি কখনো গরম হয়ে যায়, তাহলে এর পেছনের কভার খুলে ফেলুন। এতে ব্লাস্ট হওয়া থেকে ফোনের সুরক্ষা মিলবে। বিশেষজ্ঞরা বলেন, যখন ফোন অস্বাভাবিকভাবে গরম হয়ে যায়, তখন এর পেছনের কভার খুলে ফেলতে হবে। সেই সঙ্গে ফোনের ব্যাটারি চেক করতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর