,

08

ধরিত্রী দিবসে গুগলে বিশেষ ডুডল প্রকাশ করেছে ইন্টারনেট

হাওর বার্তা ডেস্কঃ আজ বিশ্ব ধরিত্রী দিবস। দিবসটি উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল। গুগলে ঢুকতেই দেখা যাচ্ছে বিশেষ ডুডলটি।

আজ বৃহস্পতিবার (২২ এপ্রিল) সকালেই গুগলের নিজস্ব লোগোর পরিবর্তে বিশ্ব ধরিত্রী দিবসের শুভেচ্ছা হিসেবে বিশেষে এই ডুডল দেখানো হচ্ছে গুগল ব্যবহারকারীদের।

এছাড়া গুগল একটি ভিডিও ডুডল প্রকাশ করেছে। ডুডলটিতে ক্লিক করলে ভিডিওটি চালু হয়। যেখানে কীভাবে একে অপরের হাতে হাত রেখে ধরিত্রীর জন্য উজ্জ্বল ভবিষ্যৎ গড়ব সেটি দেখানো হচ্ছে।

 

ভিডিওটিতে দেখা যাচ্ছে, কেউ একজন বৃক্ষের চারা লাগাচ্ছে। এরপর বৃক্ষটি বড় হওয়ার সঙ্গে সঙ্গে সেও বৃদ্ধ হয়ে যাচ্ছে। এরপর তার পরবর্তী প্রজন্মের ছোট কাউকে আরেকটি বৃক্ষের চারা রোপণ করতে দিচ্ছে। সে বৃক্ষটিও বড় হওয়ার সঙ্গে সঙ্গে লোকটিও বৃদ্ধ হয়ে যায়। সে আবার তার পরবর্তী প্রজন্মের ছোট কাউকে বৃক্ষ রোপণ করতে দেয়। এভাবেই প্রজন্মের পর প্রজন্ম ধরে একে অপরের হাতে হাত রেখে ধরণীকে রক্ষার চেষ্টা করা হচ্ছে।

পরিবেশ সুরক্ষায় বিশেষ গুরুত্ব দিয়ে ১৯৭০ সাল থেকে পালন করা শুরু হয় বিশ্ব ধরিত্রী দিবসের। আর দিবসটি আন্তর্জাতিকভাবে পালন শুরু হয় ১৯৯০ সালে। পৃথিবীর উত্তর গোলার্ধের দেশগুলোতে বসন্তকালে আর দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে শরতে ধরিত্রী দিবস পালিত হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর