,

05

ভারতে ২৪ ঘণ্টায় করোনায় পৌনে ৩ লাখ শনাক্ত

হাওর বার্তা ডেস্কঃ ভারতে একদিনে করোনায় পৌনে তিন লাখ শনাক্তের নতুন রেকর্ড হয়েছে। ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন এক হাজার ৬শোর বেশি মানুষ। প্রাণঘাতী করোনাভাইরাসে বিপর্যস্ত হয়ে পড়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দেশটি।

বর্তমানে বিশ্বজুড়ে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দেশটির অবস্থানও দ্বিতীয়। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় দেখা দিয়েছে অক্সিজেন এবং ওষুধ সংকট। এ অবস্থায় করোনা মোকাবিলায় ভারতে শিল্প কারখানার জন্য উৎপাদিত অক্সিজেন, হাসপাতালে ভর্তি রোগীদের জন্য ব্যবহারের নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, ঝাড়খণ্ডে রেমডেসিভির ইনজেকশনের ভয়াবহ সংকট দেখা দেয়ায় বাংলাদেশ থেকে রেমডেসিভির কেনার জন্য কেন্দ্রীয় সরকারের অনুমতি চেয়েছেন মুখ্যমন্ত্রী হেমন্ত সরেন। এরই মধ্যে বেক্সিমকোসহ বাংলাদেশের বেশ কিছু ঔষধ প্রস্তুতকারক কোম্পানির সাথে যোগাযোগ করার কথাও জানান তিনি।

এছাড়া টানা কয়েকদিন পর বিশ্বে কিছুটা কমেছে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। একদিনে ৯ হাজার ৪শ জনের প্রাণহানি এবং প্রায় ৭ লাখ নতুন রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে ভারতে মারা গেছে ১৬শ জনের বেশি।

এদিকে ব্রাজিলে সাড়ে ১৫শ জনের মৃত্যু এবং প্রায় ৪৩ হাজার রোগী শনাক্ত হয়েছে। যা গত কয়েকদিনের তুলনায় কিছুটা কম। এছাড়া, মেক্সিকোতে ৫৩৫ জন, ইরানে ৪০৫ জন এবং কলম্বিয়ায় ৩৯৭ জন মারা গেছে।

যুক্তরাষ্ট্রে ২৪ ঘণ্টায় মারা গেছে মাত্র ৩১০ জন। নতুন শনাক্ত ৪৩ হাজার। বিশ্বে করোনায় মোট প্রাণহানি ছাড়িয়েছে ৩০ লাখ ৩২ হাজার, এ পর্যন্ত আক্রান্ত ১৪ কোটি ১৯ লাখের বেশি। এছাড়া, করোনা থেকে সুস্থ হয়েছেন ১২ কোটি ৫ লাখের বেশি মানুষ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর