,

14

জেএসসির সার্টিফিকেট পাবে শিক্ষার্থীরা, লাগবে রেজিস্ট্রেশন

হাওর বার্তা ডেস্কঃ মহামারি পরিস্থিতিতে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা না নিয়ে স্বয়ংক্রিয় বা অটো পাশ করিয়ে দেয়া হয়েছে। অটো পাস হলেও শিক্ষার্থীদের অন্যান্য বছরের মতো সার্টিফিকেট দেয়া হবে। তবে নম্বরপত্র দেয়া হবে না।

রোববার মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালে সরাসরি পরীক্ষা না নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করা হয়েছে। উত্তীর্ণ শিক্ষার্থীদের সার্টিফিকেট দেয়ার জন্য অনলাইনে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করতে যাচ্ছে শিক্ষা বোর্ড।

অনলাইনে বিজ্ঞপ্তি ও খরচের বিষয়ে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সার্টিফিকেট পেতে শিক্ষার্থীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছ থেকে কোনো টাকা নেয়া যাবে না। তবে অনলাইনে যারা এ ফর্ম পূরণ করবে না, তাদের সার্টিফিকেট দেয়া হবে না।

এতে আরো বলা হয়েছে, সম্ভাব্য শিক্ষার্থীদের তালিকা আগামী ২১ জানুয়ারি ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। এরপর স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে তার ইআইএন এবং পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করে আগামী ২৩ থেকে ৩১ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের ইএফএফ (ইলেকট্রনিক ফরম পূরণ) করতে হবে।

এ ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানকে শিক্ষার্থী বাছাইয়ের ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে, যা শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে দেয়া হয়েছে। সব প্রতিষ্ঠানকে এই পদ্ধতি অনুসরণ করতে নির্দেশ দিয়েছে শিক্ষাবোর্ড।

ওই বিজ্ঞপ্তিতে জোর দিয়ে বলা হয়েছে, ইলেকট্রনিক ফরম পূরণ করতে শিক্ষাবোর্ডকে কোনো ফি দিতে হবে না। তাই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এ সংক্রান্ত কোনো টাকা দাবি করলে স্থানীয় প্রশাসনকে জানাতে বলা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর