শীতের দুপুরে পাতে থাকুক পোড়া টমেটো ভর্তা

হাওর বার্তা ডেস্কঃ শীতকালে বাজার থাকে টাটকা সবজিতে সয়লাব। এর মধ্যে টমেটো অন্যতম। টাটকা টমেটো খুব কম দামেই পেয়ে যাবেন। সালাদ খাওয়ার পাশাপাশি তরকারিতে দিয়েও খান অনেকে। তবে টমেটোর পোড়া ভর্তা খেয়েছিন কি?

খুব সহজে আর অল্প কিছু উপকরণেই তৈরি করা যায় এই ভর্তা। মজাদার এই ভর্তা দিয়ে এক থালা ভাত খেয়ে নিতে পারবেন নিমিষেই। ছোট বড় সবাই খুব পছন্দ করবে এই ভর্তা। আর টানা মাছ- মাংস খেয়ে যারা বিরক্ত তাদের জন্য এটি সেরা বিকল্প। চলুন জেনে নেয়া যাক পোড়া টমেটো ভর্তার সহজ রেসিপিটি-

উপকরণ: টমেটো ৪টি, মাঝারি সাইজের ১টি পেঁয়াজ কুচি, শুকনা মরিচ ২টি, কাঁচামরিচ কুচি এক টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, স্বাদ মতো লবণ আর পরিমাণ মতো সরিষার তেল।

প্রণালী: টমেটো ভালো করে ধুয়ে নিন। চুলায় মৃদু আঁচে একটি প্যান বসান। সামান্য তেল দিয়ে টমেটো দিয়ে ঢেকে দিন। প্রায় ৫ মিনিট পর টমেটো উল্টে দিন। এভাবে পুরো টমেটো পুড়ে দিন। বারবার উল্টেপাল্টে দিতে হবে। সিদ্ধ হয়ে পোড়া পোড়া হয়ে গেলে চামচ দিয়ে টমেটো অর্ধেক করে উল্টো করে রাখুন।

এতে টমেটোতে থাকা বাড়তি পানি দূর হবে। একটি বাটিতে টমেটোর টুকরা নিয়ে চামড়া সরিয়ে ফেলুন। শুকনা মরিচ টেলে লবণ দিয়ে মেখে নিন। এবার এর সঙ্গে পেঁয়াজ কুচি, সরিষার তেল, কাঁচামরিচ কুচি মিশিয়ে নিন। টমেটো হালকা ভর্তা করে পেঁয়াজ ও মরিচের মিশ্রণের সঙ্গে ভর্তা করে নিন। পরিবেশন করুন গরম ভাতে সঙ্গে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর