রাস্তায় নয়, ময়লা আমাদের মনে : প্রণব মুখার্জি

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে চলমান বিতর্কের পটভূমিতেই সে দেশের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মঙ্গলবার মন্তব্য করেছেন ‘আমাদের দেশে আসল নোংরা রাস্তায় নেই, রয়েছে আমাদের মনে’। ভারতে ‘জাতির জনকে’র মর্যাদা পান যিনি, সেই মোহনদাস করমচাঁদ গান্ধীর প্রতিষ্ঠিত আহমেদাবাদের সবরমতী আশ্রমে একটি অনুষ্ঠানে গিয়ে রাষ্ট্রপতি এদিন সকালে এই মন্তব্য করেন।

ভারতে এই মুহূর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ব্যক্তিগত উদ্যোগে যে ‘স্বচ্ছ ভারত মিশন’ বা পথঘাট পরিষ্কার রাখার বিশাল অভিযান শুরু হয়েছে, রাষ্ট্রপতির বক্তৃতায় তার প্রতি সূক্ষ্ম খোঁচা আছে বলেও অনেক পর্যবেক্ষক মনে করছেন। নিজের ভাষণে স্বচ্ছ ভারত মিশনেরও প্রশংসা করেন তিনি।

সেই সঙ্গেই বলেন, প্রতিদিন আমরা আমাদের চোখের সামনে অভূতপূর্ব হিংসা ঘটতে দেখছি। আর এই হিংসার মূলে আছে অন্ধকার, ভয় আর অবিশ্বাস। এই ক্রমবর্ধমান হিংসার মোকাবিলা করতে আমাদের নতুন নতুন পথ যেমন বের করতে হবে, তেমনি আমাদের অহিংসা, সংলাপ আর যুক্তির ক্ষমতাকে ভুলে গেলেও চলবে না।

মাসদুয়েক আগে গোমাংস খাওয়ার মিথ্যা গুজব ছড়িয়ে উত্তরপ্রদেশে এক মুসলিম ব্যক্তিকে পিটিয়ে মারার ঘটনা ঘটার পর থেকে রাষ্ট্রপতি বারবার ধর্মীয় অসহিষ্ণুতার বিরুদ্ধে মুখ খুলেছেন।

তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিজের রাজ্য গুজরাটে গিয়ে প্রেসিডেন্টের এই বক্তব্য অসহিষ্ণুতা নিয়ে চলমান বিতর্কে নতুন মাত্রা যোগাবে, সন্দেহ নেই। ভারতের সংসদে এই মুহূর্তে যে শীতকালীন অধিবেশন চলছে, সেখানেও অসহিষ্ণুতার প্রশ্নে শাসক জোট ও বিরোধীদের মধ্যে তুমুল বিতর্ক হচ্ছে।

এই বিতর্কে অংশ নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও বক্তব্য দেবেন বলে মনে করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর