আগামী জানুয়ারি মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা

হাওর বার্তা ডেস্কঃ আগামী জানুয়ারি মাসের মধ্যে মুক্তিযোদ্ধাদের নামের তালিকা প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক এমপি। তিনি বলেন, এরপর তা সংশোধনের জন্য দুই মাস সময় দেয়া হবে।

বৃহস্পতিবার দুপুরে নওগাঁর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জেলার ১১টি উপজেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন এবং জেলার মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আ ক ম মোজাম্মেল হক বলেন, ‘‘রাজাকারের তালিকায় আমার নাম থাকলে আমি যতটা কষ্ট পেতাম; তেমনি কষ্ট পেয়েছি সহকর্মীদের নাম ওই তালিকায় প্রকাশ হওয়ায়। তবে রাজাকারের তালিকা হবেই ইনশাল্লাহ। কোনো রাজাকার ছাড় পাবে না।’’

তিনি বলেন, ‘‘রাজাকারদের তালিকা দ্রুত প্রকাশ করতে গিয়ে ভুল হয়েছে। এর জন্য আমি দুঃখ প্রকাশ করেছি, ক্ষমা চেয়েছি। একজন মুক্তিযোদ্ধার নাম রাজাকারের তালিকায় আসবে এটি অসম্মানজনক, দুঃখজনক্।’’

মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট, সঠিক ইতিহাস প্রকাশ এবং সারা দেশে ছড়িয়ে থাকা মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণ করে আগামী প্রজন্মের কাছে তুলে ধরতে না পারলে মুক্তিযুদ্ধের ইতিহাস মুছে যাবে। আর ইতিহাস মুছে গেলে মুক্তিযুদ্ধের বিরোধী শক্তি লাভবান হবে।

সারা দেশে মুক্তিযুদ্ধের স্মৃতি, বড় বড় যুদ্ধের স্থান, গণহত্যার স্থান এবং বধ্যভূমিতে একই ডিজাইনে স্মৃতিসৌধ নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে।

নওগাঁর জেলা প্রশাসক ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের আহ্বায়ক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি, জাতীয় সংসদের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মো. শহিদুজ্জামান সরকার এমপি, মো. ছলিম উদ্দিন তরফদার এমপি প্রমুখ।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের সন্মানী ও ভাতা আরো বৃদ্ধি করা, বিজয় দিবস ভাতা এবং উৎসব ভাতা দেয়ার পকিল্পনা হাতে নেয়া হয়েছে। তা অবিলম্বে বাস্তবায়ন করা হবে।

এর আগে নওগাঁ জেলার ১১ উপজেলার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের ফলক উন্মোচন করেন। এলজিইডি ২৪ কোটি ১ লাখ ৭৪ হাজার টাকা ব্যয়ে মুক্তিযোদ্ধা কমপ্লেক্সগুলো নির্মাণ করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর