আশিয়ান চেয়ারম্যানকে দুদকে হাজিরের নির্দেশ

আশিয়ান গ্রুপের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম ভুইয়া ও তার স্ত্রীর লিখিত বক্তব্য গ্রহণ না করে তাদের সরাসরি হাজির হতে বলেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১৬ নভেম্বর) দুপুরে আশিয়ানের চেয়ারম্যান ও তার স্ত্রী শামীমা নাসরিন শিরিনের লিখিত বক্তব্য গ্রুপটির নির্বাহী পরিচালক রেজাউল ইসলাম জমা দিতে চাইলে তা গ্রহণ করেনি অনুসন্ধান টিমের প্রধান ও দুদকের উপ-পরিচালক মো. তৌফিকুল ইসলাম।

দুদকের পক্ষ থেকে আশিয়ানের কর্মকর্তাকে জানিয়ে দেওয়া হয়েছে, দুইজনকে সশরীরে এসে বক্তব্য দিয়ে যেতে হবে।

এমন নির্দেশনায় আশিয়ান গ্রুপের নির্বাহী পরিচালক দুদককে জানিয়েছেন, তার চেয়ারম্যান অসুস্থ থাকায় লিখিত বক্তব্য দেওয়া হয়েছে। দুদকের পক্ষ থেকে তখন বলা হয়েছে, অসুস্থ থাকলে তাদের স্বাক্ষরে সময়ের আবেদন করে হলেও সশরীরে এসে বক্তব্য দিতে হবে। হাজির না হয়ে লিখিত বক্তব্য আমলে নেওয়া হবে না বলে আশিয়ানের কর্মকর্তাকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

সরকারি খাল, বিল, জলাশয় ও কবরস্থান জোরপূর্বক দখলসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে আশিয়ান গ্রুপের চেয়ারম্যান মো. নজরুল ইসলাম ভুইয়ার বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। অনুসন্ধানের প্রয়োজনে স্ত্রীসহ আশিয়ানের চেয়ারম্যানের সোমবার জিজ্ঞাসাবাদের তারিখ ছিল। যথা সময়ের মধ্যে হাজির না হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারিও ছিল তলবি নোটিসে।

দুদকে আসা অভিযোগে উল্লেখ রয়েছে, নজরুল ইসলাম ভুইয়া তার মালিকানাধীন ‘আশিয়ান ল্যান্ডস ডেভেলপমেন্ট লিমিটেড’ প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারি খাল, বিল, জলাশয়, কবরস্থানসহ ব্যক্তি মালিকানাধীন কৃষি জায়গা-জমি, বসতবাড়ি জোরপূর্বক দখল করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন না নিয়ে তিনি আশিয়ান সিটি মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠা করেন। সুনির্দিষ্ট এসব অভিযোগের প্রাথমিক যাচাই শেষে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় কমিশন।

অভিযোগটির গুরুত্ব দিয়ে দুদকের উপ-পরিচালক মো. তৌফিকুল ইসলামের তিন সদস্যের অনুসন্ধান টিম গঠন করে দুদক। টিমের অপর দুই সদস্য হলেন, উপ-পরিচালক এসএম রফিকুল ইসলাম ও সহকারী পরিচালক মাহবুবুল আলম। টিমটি সম্প্রতি নজরুল দম্পতিকে তলবি নোটিস পাঠায়। নোটিসে আশিয়ান মেডিকেল কলেজের চেয়ারম্যান হিসেবে নজরুল ইসলাম ভুইয়াকে ১৬ নভেম্বর সকাল সাড়ে ১১টায় এবং তার স্ত্রী শামীমা নাসরিন শিরিনকে সকাল সাড়ে ৯টায় দুদকের প্রধান কার্যালয়ে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে বলা হয়। নোটিসের পরও তারা হাজির না হয়ে সোমবার লিখিত বক্তব্য পাঠালে তা আমলে না নিয়ে সশরীরে হাজির হতে বলেছে দুদক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর