হার্টকে সুস্থ রাখে লেবু আদা রসুন

হাওর বার্তা ডেস্কঃ হার্ট ভালো রাখতে প্রতিদিন সকালে হাঁটা যেমন জরুরি তেমনি কিছু খাবার গ্রহনও জরুরি। যা হার্টকে সুস্থ রাখবে। হার্টের ওপরে রক্তনালিতে দুটি করোনারি আর্টারির একটি হলো বাম করোনারি আর্টারি অপরটি ডান করোনারি আর্টারি। এই দুই করোনারি আর্টারির মাধ্যমে হার্টের রক্ত চলাচল এবং অক্সিজেন ও পুষ্টি নিয়ে থাকে। তাই করোনারি আর্টারি ভালো থাকলে শরীর ভালো থাকবে। করনারি আর্টারি ভালো রাখার ৩টি খাবার হচ্ছে, লেবু, আদা ও রসুন।

এই ৩ খাবার মধ্যে আদা, কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে ভালো রাখে এবং ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়। লেবুর ভিটামিন সি ও ই রক্তের বাজে কোলেস্টেরলের মাত্রা অন্তত ২০ থেকে ৩০ ভাগ কমায়। লেবুর পাল্পের রয়েছে প্যাকটিন। যা প্রায় ১১ ভাগ কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। রসুন, টোটাল কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ধমনিতে প্লাক তৈরি প্রতিরোধ করে। এসব উপাদানের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। এই উপাদানগুলোর মাধ্যমে একটি পানীয় তৈরির কথা জানিয়েছে, স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক।

এই পানীয় তৈরি করতে প্রয়োজন একটি লেবু, আদা কুচি আধা কাপ, চার ভাগের এক কাপ রসুন কুচি ও পানি চার কাপ । এসব সংগ্রহের পর লেবু কেটে তার মধ্যে আধা কাপ আদা কুচি ও চার ভাগের এক কাপ রসুন কুচি দিয়ে ব্ল্যান্ড করকে হবে। তারপর একটি পাত্রের মধ্যে ৪কাপ পানি দিয়ে পাঁচ মিনিট সিদ্ধ করতে হবে। সিদ্ধ হলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করতে হবে। প্রতিদিন খাবার খাওয়ার দুই ঘণ্টা পর এমন পানীয় পান করতে হবে। তবে নিয়মিত পানের আগে চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর