বিশ্বের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি উদ্ভাবনী দেশ হবে বাংলাদেশ

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসের (বেসিস) সভাপতি শামীম আহসান বলেছেন, বেসিস তাদের সদস্য কোম্পানিদের নিয়ে উদ্ভাবনী প্রকল্প বাস্তবায়নের কাজ করছে। আগামীতে সিলিকন ভ্যালির গুগল, ফেসবুকের মতো শীর্ষ প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে বিভিন্ন উদ্ভাবনী প্রকল্প এগিয়ে নেওয়া হবে। আর এর মাধ্যমে আগামী ২০৩০ সালের মধ্যে বিশ্বের শীর্ষস্থানীয় তিনটি উদ্ভাবনী দেশের মধ্যে ঠাঁই পাবে বাংলাদেশ।

শনিবার রাজধানীর ম্যারিয়ট কনভেনশন সেন্টারে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট ভিত্তিক ওয়েবসাইট ও কলসেন্টার পোর্টাল ডক্টরোলা ডটকমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ)সহ-সভাপতি অধ্যাপক ডা. এম এ রউফ সরদার। আরো উপস্থিত ছিলেন ডক্টরোলা ডটকমের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ আবদুল মতিন ইমনসহ দেশের স্বনামধন্য বিশেষজ্ঞ চিকিৎসক এবং স্বাস্থ্য, আইসিটি ও স্টার্টআপ সেক্টরের বিশিষ্ট ব্যক্তিরা।

অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ আবদুল মতিন ইমন বলেন, বাংলাদেশে প্রযুক্তির সহায়তায় মানুষের জীবনের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি হলেও স্বাস্থ্য খাতে সেই তুলনায় অগ্রগতি কম। এখনও দেশের অনেক স্থানে সঠিক ডাক্তার দেখানোর প্রচলন নেই বললেই চলে। তাছাড়া সচেতনতার অভাব ও বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পর্যন্ত পৌঁছানো কঠিন হওয়ায় পরিস্থিতি আরো খারাপ হয়েছে। বাংলাদেশের মানুষকে স্বাস্থ্যসেবা নিয়ে আরো সচেতন করতে ও চিকিৎসা সেবায় সঠিক দিকনির্দেশনা দিতে ডক্টরোলা ডটকম প্রতিজ্ঞাবদ্ধ।

উল্লেখ্য, একবছর আগে সীমিত আকারে ডক্টরোলা ডটকম যাত্রা শুরু করে। ইতিমধ্যে দেশব্যাপী ২ হাজারের বেশি রোগীকে সেবা দিয়েছে ডক্টরোলা ডটকম। বর্তমানে এই সেবায় প্রায় ২০০ হাসপাতাল ও কয়েক হাজার ডাক্তার সম্পৃক্ত আছেন। সম্প্রতি এই কার্যক্রম সম্প্রসারণের জন্য বিনিয়োগ প্রতিষ্ঠান বিডি ভেঞ্চার লিমিটেডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ডক্টরোলা লিমিটেড।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর