,

08

সিলেটের বাণিজ্যমেলায় অংশ নিচ্ছে ৭ দেশের ব্যবসায়ীরা

হাওর বার্তা ডেস্কঃ সিলেটে শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি-এর উদ্যোগে আয়োজিত মেলা শুরু হচ্ছে চলতি মাসের ৩য় সপ্তাহে। সে উপলক্ষে নগরীর শাহী ঈদগাহ শেখ রাসেল মিনি স্টেডিয়ামে দ্রুত চলছে মেলার প্রস্তুতি কাজ। এবারের আন্তর্জাতিক বাণিজ্যমেলায় এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ থেকে ব্যবসায়ীরা অংশগ্রহণ করবেন। মেলা কর্তৃপক্ষ জানিয়েছেন, ইতিমধ্যে মেলায় অংশগ্রহণের জন্য বাংলাদেশে আসা নিশ্চিত করেছে ইরান, তুরস্ক, ভারত, চীন, পাকিস্তান, নেপাল ও থাইল্যান্ড। মেলা কর্তৃপক্ষ জানান, ৫ম আন্তর্জাতিক বাণিজ্যমেলায় দেশ-বিদেশের ১২০টি নামিদামি কোম্পানি অংশগ্রহণ করবে।

দেশি কোম্পানির মধ্যে আকিজ অ্যান্ড কোম্পানি, আরএফএল, প্রাণ, নিটল মোটরস, বিএসএমএলইডি, রুপচাঁদা, এন মোহাম্মাদ, সিলকম ও নানা ব্র্যান্ডের মোবাইল কোম্পানিসহ বিভিন্ন কোম্পানি। আর মেলার সার্বিক নিরাপত্তার দায়িত্বে থাকবে শতাধিক নিরাপত্তারক্ষী। মেলার মাঠ, আশপাশ এলাকায়ও স্থাপন করা হবে কো-সার্কিট ক্যামেরা। মেলায় শিশুদের বিনোদনের জন্য রাখা হবে আন্তর্জাতিক মানের অত্যাধুনিক শিশুপার্ক। মেলায় আগতদের গাড়ি পার্কিংয়ের জন্য রাখা হবে বিশাল আকারের পার্কিং ব্যবস্থা ও উন্নতমানের শৌচাগার। তারা আরো জানান, গত বছরের মেলায় জনগণকে ধোঁকা দেয়া হয়েছে। র‌্যাফেল ড্রর গাড়ি ও মোটরসাইকেল ছিল পুরাতন। মেলাটি আন্তর্জাতিক বলা হলেও ন্যূনতম আন্তর্জাতিক মান ছিল না তাতে।

তাছাড়া বিদেশি কোনো দেশও আসেনি সেই মেলায়। আর দেশেরও কোনো নামি কোম্পানি অংশগ্রহণ করেনি। সূত্র জানায়, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি আয়োজিত আন্তর্জাতিক বাণিজ্যমেলার প্রস্তুতি শেষ পর্যায়ে। এর পূর্বে গত ২৫শে জানুয়ারি শেখ রাসেল মিনি স্টেডিয়ামে মেলার ভিত্তিপ্রস্তুর স্থাপন করেন সিলেট সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সিরাজম মুনিরা, সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্সের প্রাক্তন ও বর্তমান পরিচালকবৃন্দ। সিলেট মেট্রোপলিটন চেম্বারের সদস্য ও ৫ম আন্তর্জাতিক বাণিজ্যমেলার প্রধান সমন্বয়ক এমএ মঈন খান বাবলু জানান, সিলেট মেট্রোপলিটন চেম্বারের আয়োজনে ৫ম আন্তর্জাতিক বাণিজ্যমেলায় দেশ-বিদেশের নামিদামি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে। মেলায় সর্বক্ষেত্রে আন্তর্জাতিকমান বজায় রেখে পরিচালিত হবে। ইতিপূর্বে মেলা পরিচালনার জন্য সকল প্রস্তুতি দ্রুত সম্পন্ন করা হচ্ছে।

তিনি আরো জানান, মেট্রোপলিটন চেম্বারের আয়োজনে প্রত্যেকটি মেলা হয় আন্তর্জাতিক মানের। এবার সময় উপযোগী আন্তর্জাতিক মান বজায় রেখেও মেলা পরিচালনা করা হবে।  সিলেট মেট্রোপলিটন চেম্বারের প্রাক্তন পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল জানান, এসএসসি পরীক্ষার পরেই উদ্বোধন করা হবে ৫ম আন্তর্জাতিক বাণিজ্যমেলা। এবারের মেলাটি আন্তর্জাতিক মানসম্পন্ন হবে। আর মেলায় অংশগ্রহণের জন্য ইতিপূর্বে বেশ কয়েকটি দেশ তাদের আসা নিশ্চিত করেছে। সিলেট মেট্রোপলিটন চেম্বারের সভাপতি হাসিন আহমদ জানান, এবারের মেলা সময় উপযোগী আন্তর্জাতিক মান বজায় রেখে পরিচালিত হবে। মেলায় কঠোর নিরাপত্তা বলয়ও গড়ে তোলা হবে। তিনি আরো জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে শুরু করে সকল সংশ্লিষ্ট বিভাগ থেকে অনুমতি নিয়ে মেলার আয়োজন করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর