সোনালী ব্যাংকের নতুন চেয়ারম্যান মোঃ আশরাফুল মকবুল

জাতীয় সংসদ সচিবালয়ের সাবেক সিনিয়র সচিব মোঃ আশরাফুল মকবুলকে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান পদে নিয়োগ দিয়েছে সরকার। সম্প্রতি তিনি সোনালী ব্যাংক লিমিটেড-এর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসাবে যোগদান করেন। মোঃ আশরাফুল মকবুল ১৯৮১ সালের জানুয়ারিতে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। জনাব মোঃ আশরাফুল মকবুলের দীর্ঘ ৩৫ বছরের পেশাজীবনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়সহ মাঠপর্যায়েও প্রশাসকের দায়িত্ব সুচারুভাবে দক্ষতার সাথে পালন করেন। তিনি পার্বত্য জেলা খাগড়াছড়ি, পাবনা এবং কুষ্টিয়ার জেলা প্রশাসক, বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান, বস্ত্র এবং পাট মন্ত্রণালয়ের সচিব এবং চাকুরি জীবনে সর্বশেষ জাতীয় সংসদ সচিবালয়ে দুই বছরেরও অধিক সময় সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

জনাব মোঃ আশরাফুল মকবুল ১৯৭৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে বিএ অনার্স (স্নাতক) এবং ১৯৭৬ সালে এমএ. (¯স্নাতকোত্তর) ডিগ্রী অর্জন করেন। যশোর শিক্ষা বোর্ড থেকে এসএসসি এবং এইচএসসিতে মানবিক বিভাগে মেধাতালিকায় ১ম স্থান অধিকার করেন। উল্লেখ্য তিনি ১৯৮৫ সালে The American University †_‡K Interdisciplinary studies specializing on Project Management বিষয়ে এমএস ডিগ্রী লাভ করেন।

মোঃ আশরাফুল মকবুল তাঁর দীর্ঘ পেশাজীবনে দেশে ও বিদেশে বিভিন্ন সম্মেলনে যোগদানের পাশাপাশি রাষ্ট্রীয় পর্যায়ের বিভিন্ন নীতিনির্ধারণী বৈঠকে সরাসরি অংশগ্রহণ করেন। জনাব মোঃ আশরাফুল মকবুল ১৯৫৫ সালে খুলনা জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ব্যক্তিগত জীবনে দুই পুত্র ও দুই কন্যা সন্তানের জনক।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর