,

download

প্রস্রাবের যেসব লক্ষণগুলো অবহেলার নয়

হাওর বার্তা ডেস্কঃ আমাদের দেহে এমন অনেক ছোট-খাটো সমস্যা থাকে যেগুলোকে আমরা কোনো গুরুত্বই দেই না। অবশেষে যেগুলো অনেক বড় সমস্যা হয়ে ধরা দেয়। তাই ছোট ছোট বিষয়গুলো কখনোই অবহেলা করা ঠিক নয়।

শরীরের অসুখ বাসা বাঁধলে তাকে নির্মূলের সহজতম উপায় দ্রুত চিকিৎসা শুরু করা। প্রতিদিন কিছু বিষয়ে নজর রাখলেই বেশ কিছু অসুখের প্রাথমিক অবস্থাতেই সতর্ক হওয়া যায়। যেমন প্রস্রাবের রং। যা আপনাকে অনেক রোগের আগাম ইঙ্গিত দেয়। তাই প্রস্রাবের কিছু লক্ষণ দেখে আগে থেকেই সতর্ক হওয়া জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক সেই লক্ষণগুলো সম্পর্কে-

> বার বার প্রস্রাব চাপাকে অনেকেই ডায়াবেটিসের লক্ষণ বলে জানেন। অনেক ব্যক্তিই আছেন যাদের প্রসাবের চাপে ঘুম ভেঙ্গে যায়। তবে কেবল ডায়াবেটিসই নয়, কিডনির যেকোনো সমস্যার প্রাথমিক উপসর্গ হতে পারে এটি। তাই এমনটা হলেই তাকে শুধুই ডায়াবেটিসের লক্ষণ ভেবে বসবেন না। কিডনি বিশেষজ্ঞের পরামর্শ নিন।

> প্রস্রাবের রঙের উপর নির্ভর করে অনেক রোগের উপসর্গ। গাঢ় বাদামি রঙের প্রস্রাব হলে সেটা রেনাল ফেলিওরের প্রাথমিক লক্ষণও হতে পারে। তাই সচেতন হোন।

> প্রস্রাব হলুদ হলে আমরা ধারণা করি তা পানির অভাবে ঘটেছে। তা অনেক ক্ষেত্রেই সঠিক। এমন হলে নিয়ম মেনে পর্যাপ্ত পানি খান সারাদিন। কিন্তু তাতেও সমস্যা না মিটলে কয়েকদিন অপেক্ষা করুন। দুই দিন টানা এমন ঘটতে থাকলে আর সময় নষ্ট না করে চিকিৎসকের কাছে যান। রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে গেলেও এমনটা হয়ে থাকে।

> প্রস্রাবের সঙ্গে রক্ত বের হলে বিলম্ব না করে ডাক্তারের পরামর্শ নিন। শরীরে ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে গেলেও এমন রক্তপাত হয়।

> প্রস্রাব অস্বচ্ছ? বিয়ারের মতো ফেনা ভাসতে থাকে? শরীরের প্রয়োজন বুঝে পানি খান। তাতেও এই সমস্যা না মিটলে বুঝবেন কিডনির কোনো সমস্যার উপসর্গ এটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর