,

4

ক্যান্সার চিকিৎসায় সুসংবাদ

হাওর বার্তা ডেস্কঃ ক্যান্সার একটি মরণব্যাধি রোগ। তাই ক্যান্সারের নাম শুনলেই আমরা আতকে ওঠি। তবে চিকিৎসাবিজ্ঞান অনেক এগিয়েছে। ক্যান্সারকে জয় করছেন অনেক মানুষ।

তবে ক্যান্সার চিকিৎসায় আবারও পাওয়া গেল সুসংবাদ। শরীরের প্রতিরোধ ব্যবস্থার নতুন একটি অংশের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা, যা সব ধরনের ক্যান্সারের চিকিৎসায় কাজে লাগতে পারে।

যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্রোস্টেট, স্তন, ফুসফুসসহ অন্যান্য ক্যান্সার নিরাময়ের ওই পদ্ধতি উদ্ভাবন করেছেন। তবে গবেষকদের কার্যক্রম এখনও পরীক্ষাগারেই সীমাবদ্ধ।গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘চার ইমিউনোলজি’ সাময়িকীতে।

গবেষকরা বলছেন, তাদের উদ্ভাবিত নতুন এ পদ্ধতি এখনও কোনো রোগীর ক্ষেত্রে প্রয়োগ করা হয়নি। তবে এর ব্যাপক সম্ভাবনা রয়েছে। তারা বলছেন, ওই গবেষণা প্রাথমিক পর্যায়ে থাকলেও এটি দারুণ এটি সুসংবাদ বটে।

গবেষকরা ক্যান্সার কোষকে আক্রমণের উপায় নিয়ে গবেষণা চালিয়ে আসছেন। তারা মানবদেহে রক্তকোষে থাকা টি-সেল খুঁজে খুঁজে ক্ষতিকর কোষ বের করে। এ কোষের বিশেষত্ব হলো– এটি বিভিন্ন ধরনের ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করতে পারে।

গবেষক অ্যান্ড্রু সেওয়েল বিবিসিকে বলেন, ওই কোষ আবিষ্কারের ফলে এখন সব ধরনের ক্যান্সার রোগীকে চিকিৎসা দেয়া সম্ভব হবে।

কার্ডিফের গবেষক দল ওই টি-সেল ও তার গ্রহীতা অংশ খুঁজে পেয়েছে, যা পরীক্ষাগারে ফুসফুস, ত্বক, রক্ত, কোলন, স্তন, হাড়, প্রোস্টেট, ওভারিয়ান, কিডনি, সার্ভিক্যালসহ সব ধরনের ক্যান্সার কোষ খুঁজে বের করে তা ধ্বংস করে ফেলে।

তথ্যসূত্র: বিবিসি বাংলা

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর