,

২৯

ব্যবসার প্রতিযোগিতা সূচকে কেনিয়া-রুয়ান্ডা থেকে পিছিয়ে বাংলাদেশ

হাওর বার্তা ডেস্কঃ  গ্লোবাল কমপিটিটিভনেস ইনডেক্স তথা ব্যবসার প্রতিযোগিতা সূচকে আগের চেয়ে দুই ধাপ পিছিয়েছে বাংলাদেশ। এর আগে রয়েছে কেনিয়া-রুয়ান্ডার মতো আফ্রিকার অনুন্নত দেশ। তবে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের চেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। তুলনামূলক ভালো অবস্থানে থাকা ভারতও পিছিয়েছে দশ ধাপ।

জেনেভা ভিত্তিক ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়। বুধবার এই সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরা হয় সংস্থাটির ওয়েবসাইটে।

সেখান থেকে জানা যায়, ১৪০টি দেশের মধ্যে আগেরবার ব্যবসার প্রতিযোগিতা সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১০৩ নম্বরে। এবার একটি দেশ বেড়েছে। বাংলাদেশের অবস্থান ১০৫ নম্বরে।

এই সূচকে দক্ষিণ এশিয়ায় বড় ধরনের পতন হয়েছে ভারতে। আগের বছরের চেয়ে দশ ধাপ পিছিয়ে দেশটি ৬৮তম অবস্থানে রয়েছে। এরপরের অবস্থান শ্রীলঙ্কার। অবস্থান ৮৪তম হলেও আগের বছরের চেয়ে এই অঞ্চলে ব্যবসার প্রতিযোগিতা সূচকে সবচেয়ে উন্নতি করেছে দেশটি।

ডব্লিউইএফের রিপোর্ট বলছে, বাংলাদেশের স্কোর ৫২.১। এরপরেই রয়েছে নেপাল (১০৮) ও পাকিস্তান (১১০)।

অন্যদিকে তালিকার একদম শুরুতে রয়েছে সিঙ্গাপুর। দেশটির স্কোর ৮৪.৮। ২০১৮ সালে এক নম্বরে থাকা যুক্তরাষ্ট্র নেমে এসেছে দুইয়ে। শীর্ষ দশের বাকি দেশগুলো হলো- হংকং, নেদারল্যান্ডস, সুইজারল্যান্ড, জাপান, জার্মানি, সুইডেন, যুক্তরাজ্য ও ডেনমার্ক।

মূলত ব্যবসার ১২টি ভিত্তির নানা পর্যায় নিরীক্ষা করে এই সূচক তৈরি করা হয়। ভিত্তিগুলো হলে- প্রতিষ্ঠান, অবকাঠামো, তথ্য-প্রযুক্তি অভিযোজন, ব্যাষ্টিক অর্থনীতির স্থিতি, স্বাস্থ্য, দক্ষতা, পণ্য বাজার, শ্রম বাজার, অর্থনৈতিক ব্যবস্থা, বাজারের আকার, ব্যবসায় গতিশীলতা ও উদ্ভাবনী সক্ষমতা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর