,

n17

ওজন কমাতে বারবার খাচ্ছেন সাবধান

ওজন বেড়ে গেলে তা কমানোর জন্য মানুষ কত কিছুই না করে। জিম থেকে শুরু করে নিয়ম করে খাবার খাওয়া ইত্যাদি। অনেকেই আবার মনে করেন যে অতিরিক্ত ওজন কমাতে অল্প অল্প করে বারবার করে খাওয়া উচিত।

কিন্তু অনেকেই জানেন না যে, অল্প অল্প করে বারবার খাবার খেলে শরীরের মেটাবলিজম রেট বাড়ে এবং অতিরিক্ত ক্যালোরি বার্ন হয়। অবশ্য সবার ক্ষেত্রে আবার এই পদ্ধতিটি কার্যকর নাও হতে পারে।

সাম্প্রতিক এক সমীক্ষায় দেখে গেছে যে, দিনে ৬ বার কম কম করে খাবার খেলে তা স্থূলতার দিকে নিয়ে যেতে পারে।

ওজন কমাতে সবার আগে যে কাজটি করতে হবে তা হলো নিজের শরীরকে জানা। কেননা, ওজন কমাতে আপনি একদিনে কতবার খাবেন, সেটা আপনাকেই ঠিক করতে হবে।

এ কথাও মনে রাখতে হবে, অন্য কারও ক্ষেত্রে ওজন কমাতে যে পদ্ধতি কার্যকরী হয়েছে, সেই একই পদ্ধতিতে আপনার ক্ষেত্রে আবার ওজন বেড়েও যেতে পারে। তাই এ ক্ষেত্রে অবশ্যই আপনাকে সাবধান হতে হবে।

আপনি ওজন কমাতে যে ডায়েট প্ল্যানটি তৈরি করবেন, সবার আগে দেখতে হবে সেটা মেনে চলতে পারবেন কি না? আসলে সবারই লাইফস্টাইল এক নয়। তাই নিজের কাজের ধরন ও লাইফস্টাইলের সঙ্গে সামঞ্জস্য রেখে আপনার ডায়েট প্ল্যান তৈরি করা উচিত।

আর খাওয়ার একটু আগে থেকেই ঠিক করে নিন কখন কী খাবেন। তাতে করে উল্টো-পাল্টা খাওয়ার প্রবণতা কমে আসবে। আপনি প্রতিদিন যতটা ক্যালোরি বার্ন করেন, তার চেয়ে কম ক্যালোরি ইনটেক করলেই আস্তে আস্তে আপনার শরীরের সঞ্চিত ফ্যাট ঝরা শুরু হবে। সে ক্ষেত্রে দিনে ৬ বারের পরিবর্তে দিনে ৪ বার খেলেও সেই এই কাজটি হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর