সেবা মূল্য নির্ধারিত হবে বেসরকারি হাসপাতালে: স্বাস্থ্যমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ দেশের বেসরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর জন্য সেবা মূল্য তালিকা নির্ধারণ করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, এ তালিকা নির্ধারণ করা নিয়ে মন্ত্রণালয় কাজ করছে। প্রক্রিয়াটা কিছুটা জটিল। তবে এটা বাস্তবায়িত হলে মানুষ আর প্রতারিত হবে না।

আজ সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে জাতীয় স্বাস্থ্যসেবা সপ্তাহ উপলক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এটা সরকারি হাসপাতালগুলোতে নির্ধারণ করে দিয়েছি। বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষকে তাদের পক্ষ থেকে একটি তালিকা দিতে বলেছি। সেবার মান অনুযায়ি গ্রেডিং করে এ তালিকা তৈরি করা হবে।

এ সময় স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, এটা নির্ধারণ করা বেশ কঠিন। আমরা স্টেইক হোল্ডারদের সঙ্গে কথা বলে সেবা মূল্য নির্ধারণের পথ খুঁজে বের করবো।

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, গড়ে মানুষের চিকিৎসা খরচের মোট ৬৭ শতাংশ পকেট দেয়া হয়। এটা অনেক বেশি। এটা কমিয়ে আনার চেষ্টা করছি। আপনারা জানেন দেশের বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিতে উচ্চ মূল্য পরিশোধ করতে হয় এবং বিদেশে গিয়ে কয়েক লাখ মানুষ বেশি খরচে চিকিৎসা নেয়। এই দুই খরচ যোগ হওয়ায় খরচের গড় পরিমান বেড়ে যায়।

সেবা সপ্তাহের উদ্দেশ্যের কথা উল্লেখ করে জাহিদ মালেক বলেন, সারাদেশে সরকারি ও বেসরকারি খাতে সেবার মান বৃদ্ধির জন্য আমরা এই সপ্তাহ পালনের সিদ্ধান্ত নিয়েছি। এছাড়াও মানুষ যাতে স্বাস্থ্য সচেতন হোন সে লক্ষ্যেও কাজ করা হবে এ সপ্তাহে।

‘স্বাস্থ্যসেবা অধিকার, শেখ হাসিনার অঙ্গীকার’ স্লোগানকে সামনে রেখে এ সেবা সপ্তাহে মন্ত্রণালয় গ্রহণ করেছে বেশকিছু কর্মসূচি। এর মধ্যে রয়েছে-পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা, বিনামূল্যে চিকিৎসা সেবাদান, বিশেষজ্ঞ চিকিৎসক দ্বারা বিশেষায়িত হাসপাতালসহ সব হাসপাতালের বহির্বিভাগে বিশেষ চিকিৎসা সেবা প্রদান।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর