রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শনে যাচ্ছেন মিলার

হাওর বার্তা ডেস্কঃ রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের মধ্য দিয়ে বাংলাদেশ মিশন শুরু করছেন নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। শিগগিরই তিনি কক্সবাজার সফরে যাচ্ছেন। বর্মী বর্বরতার মুখে বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে অস্থায়ীভাবে আশ্রয় নেয়া প্রায় ১১ লাখ রোহিঙ্গার অবস্থা ও অবস্থান সরজমিন দেখাই তার সফরের উদ্দেশ্য। গত বৃহস্পতিবার বিকালে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করে ঢাকায় অভিষেক হয় মিলারের।

এর পরপরই মার্কিন দূতাবাসের তরফে নয়া দূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের পরিকল্পনার কথা সরকারকে জানানো হয়। দায়িত্বশীল একাধিক সরকারি কর্মকর্তা মানবজমিনকে বলেন, দূতাবাসের কূটনৈতিক পত্র (নোট ভারবাল) পাওয়ার পর ‘জরুরি’ ওই কর্মসূচি সফল করতে সরকারের তরফে আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেয়া হয়। সেই নির্দেশনা মতে এরইমধ্যে যাবতীয় প্রস্তুতিও সম্পন্ন হয়েছে।

গত ১৮ই নভেম্বর থেকে বাংলাদেশে আছেন রবার্ট মিলার। ক্রিডেনশিয়াল বা পরিচয়পত্র পেশের আগ পর্যন্ত তিনি ‘ফাংশনাল’ কোনো কাজে যুক্ত ছিলেন না। অনানুষ্ঠানিক বা ব্যক্তিগতভাবে তিনি ঢাকার বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা ঘুরে দেখেছেন। কূটনৈতিক জোনে অনেকের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং দেখা-সাক্ষাৎও হয়েছে তার। পরিচয়পত্র পেশের পর কক্সবাজার সফরই হতে যাচ্ছে তার প্রথম পাবলিক ফাংশন। সেখানে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন ছাড়াও স্থানীয় প্রশাসন, আন্তর্জাতিক দাতা সংস্থার প্রতিনিধি এবং সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর