নির্বাচনের তফসিল চূড়ান্ত করতে ৩ নভেম্বর বৈঠকে বসছে ইসি

হাওর বার্তা ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল চূড়ান্ত করতে আগামী ৩ নভেম্বর বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশন সভায় তফসিল অনুমোদন পেলে তা পরে বিটিভি ও বেতারে জাতির উদ্দেশে ভাষণে ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

কবে সেই তফসিল ঘোষণা আসবে তা এখনও প্রকাশ করেননি ইসি। তবে আগামী ৪ নভেম্বর সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে বলে আভাস দিয়েছেন কমিশনের কর্মকর্তারা।

ইসি সূত্রে জানা গেছে, আগামী ৩ নভেম্বর বিকাল ৩টায় নির্বাচন কমিশনের ৩৮তম সভা বসবে। এই সভায় একাদশ সংসদ নির্বাচন সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে।

এর আগে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ৩১ অক্টোবর থেকে একাদশ সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে। নভেম্বরের প্রথম সপ্তাহে ভোটের তফসিল ঘোষণা হতে পারে।

ইসি সূত্রে জানা গেছে, জাতির উদ্দেশ্যে সিইসির ভাষণের জন্য কমিশন থেকে একটি চিঠি বাংলাদেশ টেলিভিশনকে (বিটিভি) পাঠানো হয়েছে। চিঠিতে ৪ নভেম্বর জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন সিইসি কেএম নূরুল হুদা, এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে। ওই ভাষণের মাধ্যমে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হতে পারে।

২০১৩ সালের ২৫ নভেম্বর জাতির উদ্দেশ্যে ভাষণদানকালে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিলেন তৎকালীণ সিইসি রকিব উদ্দীন আহমেদ। সেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সালের ৫ জানুয়ারি।

এদিকে তফসিলের আগে আগামী ১ নভেম্বর বিকেল ৪ টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাত করবেন সিইসি ও নির্বাচন কমিশনারা। সাক্ষাতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে অবহিত করবেন নির্বাচন কমিশন।

আগামী ৩১ অক্টোবর থেকে সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে। আগামী ২৮ জানুয়ারীর মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনের আগে তৎকালীন সিইসির নেতৃত্বে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাত হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫ নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আমরা আরেকটি কমিশন সভা করবো। ওই সভাতেই তফসিল চূড়ান্ত হবে। নভেম্বরের প্রথম সপ্তাহে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে বলে জানান তিনি।

সংসদ নির্বাচন সামনে রেখে প্রাথমিক বিদ্যালয়ের প্রথম থেকে চতুর্থ শ্রেণির বার্ষিক পরীক্ষার সূচিতে পরিবর্তন এনেছে সরকার। আগামী ১১-১৮ ডিসেম্বর এই পরীক্ষা হওয়ার কথা থাকলেও এখন ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে তা শেষ করতে আদেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর