সংখ্যাতিরিক্ত ৪৯৫ পদ চায় পুলিশ

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশ পুলিশ ৪৯৫টি সুপারনিউমারারির (সংখ্যাতিরিক্ত পদ) জন্য সরকারের কাছে আবেদন করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ হেডকোয়ার্টার্সের মধ্যে এ নিয়ে চিঠি চালাচালি চলছে। স্বরাষ্ট্র্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ পদস্থ কর্মকর্তাদের মধ্যে এ নিয়ে দফায় দফায় বৈঠকও হয়েছে। অতিরিক্ত আইজিপি থেকে পুলিশ সুপার পর্যন্ত পদমর্যাদার এসব পদ সৃষ্টির জন্য মন্ত্রণালয়ের বিবেচনায় রয়েছে বলে জানা গেছে। সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে চলতি মাসেই এ ব্যাপারে সন্তোষজনক সিদ্ধান্ত হতে পারে বলে পুলিশের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে।

গত ৪ জুলাই পুলিশ বিভাগ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণায়ের জননিরাপত্তা বিভাগের সচিবের কাছে পাঠানো পত্রে বলা হয়, পুলিশের ব্যাপক কর্ম সম্পাদন, নিত্য নতুন চ্যালেঞ্জ মোকাবেলা, পেশাদারিত্ব ও শৃঙ্খলা রক্ষায় তদারকি, ব্যবস্থাপনা এবং নেতৃত্বে ভ‚মিকা রাখার জন্য সুপারনিউমারারি পদ সৃষ্টি করা দরকার। তিন পৃষ্ঠার ওই চিঠিতে বলা হয়েছে, সচিব পদমর্যাদায় অতিরিক্ত আইজি (গ্রেড-১), অতিরিক্ত সচিব পদমর্যাদায় অতিরিক্ত আইজি (গ্রেড-২), যুগ্ম সচিব পদমর্যাদায় ডিআইজি (গ্রেড-৩), অতিরিক্ত ডিআইজি (গ্রেড-৪), উপসচিব পদমর্যাদায় পুলিশ সুপার (গ্রেড-৫), সিনিয়র সহকারী সচিব পদমর্যাদায় অতিরিক্ত পুলিশ সুপার (গ্রেড-৬), সহকারী সচিব পদমর্যাদায় সহকারী পুলিশ সুপার (গ্রেড-৯) পদে পুলিশের মঞ্জুরিকৃত পদ রয়েছে ৩ হাজার ৩৪টি। গ্রেড-১ পদমর্যাদায় ৩৮টি পদের বিপরীতে রয়েছে দুটি, গ্রেড-২ পদমর্যাদায় ২২৭টি পদের বিপরীতে রয়েছে ১৩টি, গ্রেড-৩ পদমর্যাদায় ৩৬৫টি পদের বিপরীতে রয়েছে ৬২টি, গ্রেড-৫ পদমর্যাদার ৮০৪টি পদের বিপরীতে রয়েছে ৩৬২টি।

পুলিশের দাবি, সড়ক ও জনপথ, ফরেন সার্ভিস, শুল্ক ও আবগারি, কর ক্যাডারসহ অন্যান্য ক্যাডারদের তুলনায় বাংলাদেশ পুলিশের উচ্চতর পদে ব্যাপক ঘাটতি রয়েছে। এ অবস্থায় তারা ৪৯৫টি পদেই সুপারনিউমারারি চায়।
পুলিশ হেডকোয়ার্টার্সের ওই চিঠি পর্যালোচনার পর গত ২৬ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-৩ থেকে পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বরাবর একটি পত্র পাঠানো হয়। সিনিয়র সহকারী সচিব মো. কামরুল আহসান তালুকদার স্বাক্ষরিত ওই পত্রে বলা হয়, জনস্বার্থে কোন কোন পদকে জরুরি ভিত্তিতে।

সুপারনিউমারারি পদ সৃজন করা প্রয়োজন তার সুনির্দিষ্ট প্রস্তাব দ্রুত মন্ত্রণালয়ে প্রেরণের জন্য অনুরোধ করা হলো।
৩০ সেপ্টেম্বর পুলিশ হেডকোয়ার্টার্স থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা সচিবকে পাঠানো অপর এক পত্রে বলা হয়, ৫ ক্যাটাগরির ৪৯৫ জন কর্মকর্তাকে সুপারনিউমারারি/ইনসিটু পদোন্নতি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য যাচাই-বাছাই করে মতামত প্রদানের জন্য জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিবকে (পুলিশ) সভাপতি করে ৭ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটি বিসিএস প্রশাসন, সড়ক ও জনপথ, ফরেন সার্ভিস, শুল্ক ও আবগারি, শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি ক্যাডারসহ অন্যান্য ক্যাডারের বিদ্যমান পদ, পদের বিপরীতে পদোন্নতির বিধান, সুপারনিউমারারি পদে পদোন্নতির বিদ্যমান বিধি পর্যালোচনা শেষে বিসিএস (পুলিশ) ক্যাডারের পুলিশ সুপার গ্রেড-৫ থেকে অতিরিক্ত আইজি গ্রেড (১/২) পদে সুপারনিউমারারি পদোন্নতি প্রদানের জন্য সভা করে মতামত জানাবে।

সূত্রমতে, গত সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে এ নিয়ে মন্ত্রীর সঙ্গে আইজিপি ও পুলিশ হেডকোয়ার্টার্সের ডিআইজি (প্রশাসন) হাবিবুর রহমানের দফায় দফায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সুপারনিউমারারি পদের ব্যাপারে মৌখিকভাবে সম্মতি দিয়েছেন। পুলিশের পক্ষ থেকে আগামি জাতীয় সংসদ নির্বাচনের আগেই এসব পদ সৃষ্টির জন্য মন্ত্রণালয়ে তাগাদা দেয়া হচ্ছে। আইজিপি চিফ অব পুলিশ কনফারেন্সে যুক্তরাষ্ট্রে রয়েছেন। ১১ অক্টোবর তার দেশে ফেরার কথা রয়েছে। তিনি ফেরার পর এ ব্যাপারে অগ্রগতি হতে পারে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর