নতুন করে সরকারি হলো আরও ১৪ কলেজ

হাওর বার্তা ডেস্কঃ বুধবার আরও ১৪টি বেসরকারি কলেজকে সরকারি করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপন জারির মধ্যে দিয়ে কলেজগুলো সরকারি হল। ‘সরকারিকৃত কলেজশিক্ষক ও কর্মচারী আত্তীকরণ বিধিমালা-২০১৮’ এর আলোকে প্রতিষ্ঠানগুলো সরকারি করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। রাজশাহী, সিরাজগঞ্জ, ফরিদপুর, নেত্রকোনা, ময়মনসিংহ, খুলনা, কুষ্টিয়া, যশোর, নোয়াখালী, রাঙ্গামাটি, সুনামগঞ্জ, গাইবান্ধা জেলায় এসব কলেজ সরকারিকরণ করা হয়। এরমধ্যে কুষ্টিয়া ও সিরাজগঞ্জ জেলাতেই রয়েছে দুইটি বেসরকারি কলেজ।

সরকারি হওয়া কলেজগুলো হলো-কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ ও ভেড়ামারা উপজেলার ভেড়ামারা মহিলা কলেজ, সিরাজগঞ্জের চৌহালী উপজেলার চৌহালী ডিগ্রি কলেজ ও তাড়াশ উপজেলার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব আইডিয়াল কলেজ, রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ মহাবিদ্যালয়, গাইবান্ধার গোবিন্দগঞ্জ কলেজ, ফরিদপুরের সালথা কলেজ, নেত্রকোনার আটপাড়া উপজেলার তেলিগাতী ডিগ্রি কলেজ, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ ডিগ্রি কলেজ, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ডিগ্রি কলেজ, যশোরের বাঘারপাড়া শহীদ সিরাজুদ্দীন হোসেন মহাবিদ্যালয়, খুলনার দিঘলিয়া উপজেলার এমএ মজিদ ডিগ্রি কলেজ, নোয়াখালীর সুবর্ণচরের সৈকত ডিগ্রি কলেজ এবং রাঙামাটির রাজস্থলী কলেজ।

নতুন এসব প্রতিষ্ঠান যুক্ত হওয়ায় দেশে এখন সরকারি কলেজ ও সমমানের প্রতিষ্ঠানের সংখ্যা ছয়’শ ছাড়িয়ে গেছে। নতুন বিধিমালা অনুযায়ী সরকারি হওয়া কলেজগুলোর শিক্ষকদের পদমর্যাদা, বদলি ও পদোন্নতি বিষয়সমূহ নির্ধারণ করা হবে বলে জানায় মন্ত্রণালয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর