দ. কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্কের সাজার মেয়াদ বৃদ্ধি

হাওর বার্তা ডেস্কঃ দক্ষিণ কোরিয়ার আপিল আদালত দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করার দায়ে শুক্রবার দেশটির সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হাই’র সাজার মেয়াদ বাড়িয়েছে। সিউলের উচ্চ আদালতের এই সিদ্ধান্তের ফলে সাবেক এ রাষ্ট্র প্রধানকে ২৫ বছর কারা ভোগ করতে হবে। দেশে ব্যাপক দুর্নীতির অভিযোগকে কেন্দ্র করে গণবিক্ষোভের মুখে তিনি ক্ষমতাচ্যুত হন।
ক্ষমতার অপব্যবহার করে ২ কোটি ডলারের বেশী ঘুষ গ্রহণ বা দাবি করায় এপ্রিলে পার্ককে দোষী সাব্যস্ত করা হয়। ১০ মাস ধরে চলা তার বিচার কার্যের বিভিন্ন সাক্ষ্য-প্রমাণে দক্ষিণ কোরিয়ায় বড় ধরনের ব্যবসা ও রাজনীতির মধ্যে একটি প্রচ্ছন্ন যোগসূত্রের বিষয় উঠে আসে। ব্যবসা পরিচালনার ক্ষেত্রে বিশেষ সুযোগ দেয়ার বিনিময়ে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নেয়ায় পার্ক ও তার ঘনিষ্ট বন্ধু চোই সুন-সিলকে দায়ী করা হয়।
ওই সময় তাকে ২৪ বছরের কারাদণ্ড দেয়া হলেও প্রসিকিউশন তার ৩০ বছরের সাজা চেয়ে আদালতে আপিল করে। দক্ষিণ কোরিয়ার উচ্চ আদালত শুক্রবার জানায়, বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের কাছ থেকে ঘুষ নিতে চোইকে পার্ক সহযোগিতা করে।
প্রেসিডেন্ট হিসেবে তার ক্ষমতার চরম অপব্যবহার করে তিনি বিভিন্ন বেসরকারি কোম্পানির সিনিয়র নির্বাহী কর্মকর্তাদের পদত্যাগে বাধ্য করেন।
আদালত পার্কের বিরুদ্ধে দেয়া আগের সাজা বহাল রেখে এর সাথে অতিরিক্ত এক বছরের সাজা যুক্ত এবং ১ কোটি ৮০ ডলার জরিমানা ধার্য করে। এই রায়ের ফলে পার্ককে এখন ২৫ বছর কারাদন্ড ভোগ করতে হবে। খবর এএফপি’র।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর