স্বাধীন দেশের জন্ম দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

হাওর বার্তা ডেস্কঃ একটি স্বাধীন দেশের জন্ম দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর কারণে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটা দেশ জেগে উঠেছে। বাঙালিকে তিনি একটি রাষ্ট্রের নাগরিক করে তুলেছেন। স্বাধীন সার্বভৌম বাংলাদেশের পেছনে গৌরবময় আর বিচিত্র ইতিহাস রয়েছে। আমরা আজীবন লড়াই করেছি।

সাতচল্লিশের পর থেকে আমরা কখনো আপোষ করিনি। ভাষা আন্দোলন থেকে শুরু করেছি আমরা। আমরা জানিয়েছি সেই সময়ে কীভাবে আমরা রাষ্ট্রের মধ্যে থাকতে চাই। সেই যে শুরু—একাত্তরে পেলাম সেই স্বপ্নের রাষ্ট্র। জন্ম হলো বাংলাদেশের। এ জন্মের নেতৃত্বে ছিলেন একমাত্র ব্যক্তি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭ই মার্চে তিনি সেই ভাষণ না দিলে আজ যে আমাদের কী হতো।

আমাদেরকে যে কতভাবেই না আঘাত করা হয়েছে। কিন্তু বঙ্গবন্ধু সক্রিয়ভাবে, দায়িত্ব নিয়ে, আপোষ না করে তিনি আমাদের জন্য দাঁড়িয়েছিলেন। বাংলাদেশকে স্বাধীন করেছিলেন। আমাদের জন্য স্বাধীনতা এনে দিয়েছিলেন। দেশ স্বাধীন হওয়ার তিনি খুব বেশি সময় পাননি। প্রায় চার বছরের মাথায় তাঁকে মেরে ফেলা হলো।

আমরা খুব সৌভাগ্যবান যে, আমরা তাঁর হত্যার বিচার করতে পেরেছি। আমরা হত্যাকারীদের শাস্তি দিয়েছি। পৃথিবীতে অনেক দেশের মধ্যে বাংলাদেশও একটি দেশ—যে দেশের জন্মদাতাকে মেরে ফেলা হয়েছে। তাঁরা এমন নেতা ছিলেন যাঁদের দেশের মানুষ ভালোবাসতেন। আমরা অন্য দেশের মানুষের মতো এমন শোকের অংশীদার। আমি এ জন্যও নিজেকে সৌভাগ্যবান মনে করি।

বঙ্গবন্ধু হলেন এ দেশ এ জাতির দীর্ঘ ইতিহাসের স্রষ্টা। তিনি একটি রাষ্ট্রের জন্ম দিয়ে আমাদেরকে ইতিহাসের উত্তরসুরি করে তুলেছেন। আজ আমরা যে সময় অতিবাহিত করছি—এ সময়ে তাঁর প্রয়োজন অপরিসীম। স্বাধীনতা পূর্ণাঙ্গতা পেতে বঙ্গবন্ধুর চিন্তা-প্রজ্ঞা আমাদের সেই আলোর দিশা দেখাতে পারে। লেখক: কথা-সাহিত্যিক

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর