সমুদ্রে মাদক চোরাচালান প্রতিরোধে কাজ করছে কোস্টগার্ড

হাওর বার্তা ডেস্কঃ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আজকে কোস্টগার্ড সমুদ্র সীমানায় মাদক নিয়ন্ত্রণ থেকে শুরু করে চোরাচালান নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। তিনি আজ বুধবার গুলশান ২ এ কোস্টগার্ডের ওয়ার্কিং লেভেল দুই দিনব্যাপী এক অনুষ্ঠানে অংশগ্রহণ করে একথা বলেন। এই অনুষ্ঠানে এশিয়ার ১৮টি দেশের কোস্টগার্ডের প্রধানরা অংশগ্রহণ করছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কোস্টগার্ড বাহিনী বর্তমান পরিস্থিতিতে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যা খুবই প্রশংসনীয়। ব্লু ইকোনমি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম এটার প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করে সমুদ্র সীমার দাবি করেছিলেন।

তিনি বলেন, আজকে কোস্টগার্ডরা সমুদ্র সীমানায় মাদক নিয়ন্ত্রণ থেকে শুরু করে চোরাচালান নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সুনামের সাথে কাজ করে যাচ্ছে। যা ব্লু ইকোনমির জন্য অত্যন্ত অর্থবহ। তারই ফলশ্রুতিতে আজকে এশিয়ার ১৮টি দেশের ৪১ জন প্রতিনিধি এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছে।

কোস্টগার্ডের কার্যকলাপের প্রশংসা করে তিনি বলেন, কোস্টগার্ড সন্ত্রাস, মাদক দ্রব্য ও চোরাচালান প্রতিরোধে সব দেশের সঙ্গে একত্রে কাজ করে ভবিষ্যতে আরো সুমান অর্জন করবে সেই প্রত্যাশাই সবার।

অনুষ্ঠানে বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী বলেন, কোস্টগার্ডের এশিয়া মহাদেশের প্রতিনিধিদের নিয়ে এই অনুষ্ঠানের মাধ্যমে বিভিন্ন দেশের সমুদ্র উপকূলবর্তী এলাকাতে উদ্ধার তৎপরতার পাশাপাশি পরিবেশ দূষণ প্রতিরোধ ও অবৈধ কর্মকাণ্ড নিয়ন্তণের পাশাপাশি সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর