৯ বছরে ৬ লক্ষাধিক সরকারি চাকরিতে আরও ৫২ হাজার পদ সৃষ্টির কার্যক্রম প্রক্রিয়াধীন

হাওর বার্তা ডেস্কঃ জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম বলেছেন, দেশের বেকার সমস্যা নিরসনকল্পে আওয়ামী লীগ সরকার গত ৯ বছরে রাজস্ব খাতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় বিভিন্ন ক্যাটাগরির মোট ৬ লাখ ১১ হাজার ১৮৪টি পদ সৃজন করেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনে আজ রবিবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মহিলা এমপি জাহান আরা বেগম সুরমার লিখিত প্রশ্নের জবাবে সংসদকে তিনি এ তথ্য জানান।

মন্ত্রীর দেওয়া তথ্য অনুয়ায়ী এই পদসমূহের মধ্যে পুলিশের ৭৯ হাজার ২৪৯টি পদ, বাংলাদেশ সেনাবাহিনীর রামু ও লেবুখালী ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৯৬টি পদ রয়েছে। এ সময় তিনি জানান, বেকার সমস্যা কমাতে সরকারের নেয়া নানামুখী উদ্যোগের ফলে বর্তমানে ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

এদিকে, মমতাজ বেগমের (মানিকগঞ্জ-২) প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী বলেন, প্রশাসনকে গতিশীল ও যুগোপযোগী করতে প্রশাসনে নতুন পদ সৃজন একটি ধারাবাহিক প্রক্রিয়া। ২০০৯ সালের মার্চ থেকে চলতি বছরের এ সময় পর্যন্ত বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার প্রেক্ষিতে ৬ লাখ ১৩ হাজার ১৫৫টি নতুন পদ সৃজন করা হয়েছে। এছাড়া আরো ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

দুর্নীতিমুক্ত প্রশাসন নিশ্চিত করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ
মুহাম্মদ মিজানুর রহমানের লিখিত প্রশ্নে জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম বলেন, বর্তমান সরকার দক্ষ, দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এর জন্য সরকারি কর্মচারি (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ১৯৮৫, সরকারি কর্মচারি আচরণ বিধিমালাা, ১৯৭৯ এবং জাতীয় শুদ্ধচার কৌশল অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে। এ কার্যক্রম ইতিমধ্যে বিভাগীয় শহর খুলনায় গ্রহণ করা হয়েছে। এছাড়া দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সভা, সেমিনার ও পথ সভার মাধ্যমে জনগণকে উদ্ধুদ্ধ করা হচ্ছে। এছাড়া প্রতিবছর ২৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত সময়ে দুর্নীতি বিরোধী সপ্তাহ উপলক্ষ্যে দুর্নীতি বিরোধী চিত্রাংকন, বিতর্ক, কবিতা, গান, ফেস্টুন ও অন্যান্য সচেতনমূলক কর্মসূচি পালন করা হচ্ছে।

বিডি-প্রতিদিন

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর