কর্মসূচী সংকটে বিএনপি

হাওর বার্তা ডেস্কঃ বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে আন্দোলনের কর্মসূচী সংকটে ভুগছে বিএনপি। তিন সপ্তাহ ধরে আটক তাঁদের চেয়ারপারসনের মুক্তির দাবীতে এ পর্যন্ত ১১ টি কর্মসূচী পালন করেছে। এর মধ্যে শুধু অবস্থান কর্মসূচী এবং প্রতীকি অনশন কর্মসূচী দুটি কিছুটা আলোচনায় এসেছে। কিন্তু বিক্ষোভ মিছিল, প্রতিবাদ মিছিল, স্বাক্ষর সংগ্রহ অভিযান এবং সর্বশেষ লিফলেট বিতরণ কর্মসূচী জনগণের মধ্যে কোন রেখাপাত করতে পারেনি। লিফলেট বিতরণ কর্মসূচী অনুষ্ঠিত হয় ১ মার্চ বৃহস্পতিবার।

কিন্তু ঐ কর্মসূচীর পর বিএনপি নতুন কোন কর্মসূচী দিতে পারেনি। যদিও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ বলেছেন, ‘নতুন কর্মসূচী নির্ধারণ করতে আজ (শুক্রবার) এবং কাল (শনিবার) আমাদের বৈঠক আছে। আমাদের মহাসচিবের মা অসুস্থ থাকায় আমরা বৃহস্পতিবার বসতে পারিনি। তিনি জানান ‘আপাতত: বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচী করতে চায়। আমরা একটি জনসভা করতে চাইছি, কিন্তু আমাদের অনুমতি নেওয়া হচ্ছে না। এই সরকার নূন্যতম গণতান্ত্রিক রীতি নীতি মানছে না।

কিন্তু বিএনপির একাধিক সূত্র বলছে, ‘অহিংস এবং শান্তিপূর্ণ কর্মসূচী খুঁজে পাচ্ছে না বিএনপি। বিএনপির স্থায়ী কমিটির অন্য একজন সদস্য, নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘বাংলাদেশের আন্দোলনের রাজনৈতিক সংস্কৃতিই হলো সংঘাতপূর্ণ। এখানে শান্তিপূর্ণ কর্মসূচী জনপ্রিয় নয়। তাই এধরনের কর্মসূচী খুঁজে বের করা একটু কঠিনই।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর