বুলবুলীর উপদ্রব থেকে বেগুন ক্ষেত রক্ষায় নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন

হাওর বার্তা ডেস্কঃ বুলবুলী কেবল ধানই নয় বেগুন ও খায়। যতটা না খায় তার চেয়ে বেশি ঠুকরে নষ্ট করে। আর বুলবুলীর উপদ্রব থেকে বেগুন ক্ষেত রক্ষায় নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন পাবনার চাটমোহরের কৃষকেরা এতে কৃষকের ফসল রক্ষা পেলেও প্রাণ যাচ্ছে কিছু বুলবুলী পাখির।

উপজেলার মূলগ্রামের মদনকুমার সরকার জানান, গত বছর এক বিঘা জমিতে বেগুনের আবাদ করেছিলেন। ২০ হাজার টাকা খরচ করে ৫০ হাজার টাকার বেগুন বিক্রি করেছিলেন তিনি। ৩০ হাজার টাকা লাভ করেছিলেন। এ বছর এক বিঘা জমিতে বেগুনের আবাদ করেছেন। রাসায়নিক সারের ব্যবহার কমিয়ে দিয়ে জৈব সার বেশি ব্যবহার করেছেন।

ইতিমধ্যে ১৫ হাজার টাকা খরচ হয়েছে তার। বেগুন ধরতেও শুরু করেছে। আশা করছেন এ বছর ৪০ থেকে ৪৫ হাজার টাকা লাভ করতে পারবেন। তবে বুলবুলী পাখির অত্যাচারে অতিষ্ট হয়ে কারেন্ট জাল দিয়ে জমির চারপাশ এবং উপরিভাগের পুরোটা ঘীরে দিয়েছেন। এতে বেগুন ক্ষেতে বুলবুলীর উপদ্রব কমেছে বলে জানান।

কেবল মদন কুমার নয় এ এলাকার গাজী, কালা, বিরাজ, জুম্বারসহ আরো অনেকে বেগুনের আবাদ করেন। তারাসহ এলাকার প্রায় সবাই বেগুন ক্ষেত রক্ষায় এখন কারেন্ট জাল নির্ভর হয়ে পরেছেন। এতে বেগুন ক্ষেত রক্ষা পেলেও কারেন্ট জালে আটকা পরে প্রাণ হারাচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর