ডিসেম্বরে পৌরসভা নির্বাচন

এবার ডিসেম্বরের মধ্যে সারাদেশে পৌরসভা নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচন সম্পন্ন করতে প্রস্তুতিও নিচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচন অনুষ্ঠানের জন্য সম্মতি জানিয়ে ইসিকে চিঠি দিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। ভোটের জন্য এরই মধ্যে প্রাথমিক প্রস্তুতি শেষ করেছে ইসি।

ডিসেম্বরের মধ্যে পৌরসভা নির্বাচন অনুষ্ঠানে নিজেদের প্রাক প্রস্ততি শেষ করছে ইসি। সারাদেশে মোট পৌরসভা ৩শ’ ২৩ টি। সর্বশেষ পৌরসভা নির্বাচন হয়েছিল ২০১১ সালে।

নির্বাচনী আইন অনুযায়ী, ৫ বছর পূর্ণ হবার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বিধান রয়েছে। এর আগে এরকম নির্বাচন সময়মতো না হলেও এবার হচ্ছে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সামনে দু’টি বড় নির্বাচন। একটি পৌরসভা নির্বাচন ও অন্যটি ইউনিয়ন পরিষদ নির্বাচন।

নির্বাচন কমিশন বলছে, নভেম্বর থেকে স্কুল পর্যায়ে বিভিন্ন পরীক্ষা শুরু হলেও ডিসেম্বরের মধ্যে মেয়াদ শেষ হওয়া ২শ’ ৪০টি পৌরসভার নির্বাচন হতে যাচ্ছে।

নির্বাচন কমিশন সচিব বলেন, ডিসেম্বরের মধ্যেই নির্বাচন সম্পন্ন করা সম্ভব। জানুয়ারিতে ভোটার তালিকার খসরা প্রকাশ করা হবে। তার আগেই নির্বাচন সেরে ফেলতে চায় কমিশন।

পৌর এলাকাগুলোতে নভেম্বরের মধ্যে ভোটার তালিকার কাজ শেষ করার জন্য মাঠপর্যায়ে চিঠি দিয়েছে ইসি। এবারো কয়েক ধাপে সারাদেশের পৌরসভা নির্বাচন হবে বলে জানায় নির্বাচন কমিশন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর