স্বাস্থ্যখাতই সবচেয়ে বেশি অসুস্থ

স্বাস্থ্য মন্ত্রণালয়ে যন্ত্রপাতি ক্রয়সহ বিভিন্ন দুর্নীতি নিয়ে শ্বেতপত্র প্রকাশ করে মন্ত্রীর কাছে ৩০০ বিধিতে বিবৃতি দাবি করলেন জাসদের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল। বৃহস্পতিবার রাতে অনির্ধারিত আলোচনায় অংশ নিয়ে তিনি এই দাবি করেন।
মইনউদ্দিন খান বাদল বলেন, স্বাধীনতার এতদিন পরও স্বাস্থ্যখাতে কোন কোর কমপিটেন্ট উন্নয়ন হয়নি। আমাদের রাষ্ট্রপতিও স্বাস্থ্য পরীক্ষায় বাইরে যান। আমরাও যাই, মন্ত্রীরাও যান, স্বাস্থ্যমন্ত্রীও যান। আপনারাই যদি দেশের স্বাস্থ্য সেবার উপর বিশ্বাস না করেন তাহলে জনগণ বিশ্বাস করবে কিভাবে?
দেশের বিভিন্ন হাসপাতালে যন্ত্রপাতি কেনার ক্ষেত্রে লুটপাট ও দুর্নীতির চিত্র তুলে ধরে তিনি বলেন, এগুলো নিয়ে অলরেডি প্রশ্ন উঠে গেছে। ৪০০ কোটি টাকা লুটপাট হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয় মনে করছে। এখানে অনেকেই তো হৃদরোগী কিন্তু আমাদের হৃদরোগ ইনস্টিটিউটটাই তো একটা হৃদরোগী। তার কারণ হল এই হৃদরোগ ইন্সটিটিউটে যন্ত্রপাতি আর ওষুধ কেনার নামে ৯৭ কোটি টাকার অনিয়ম আছে। এটি স্বাস্থ্য মন্ত্রণালয় তদন্ত করেছে। ক্রয় প্রক্রিয়া সম্পন্নকারী সরকারি প্রতিষ্ঠান সিএমএফজি’র বিরুদ্ধে হাজার হাজার কোটি টাকার অপ্রয়োজনীয় যন্ত্রপাতি কেনার অভিযোগ উঠছে। এই ঢাকা শহরে মহাখালীর কাছে তিনটি সরকারি মেডিকেল প্রতিষ্ঠান রয়েছে। তারা শুধু ফটোকপিতে কোটি কোটি টাকা খরচ করেছে। তারা এক বছরে এক কোটি ৫ লাখ তেত্রিশ হাজার ৩২০ টাকা খরচ করেছে। এ ব্যাপারে শ্বেতপত্র প্রকাশ করে মন্ত্রীর কাছে ৩০০ বিধিতে বিবৃতি প্রদান করার দাবি করেন তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর