স্মার্টকার্ড সংসদ নির্বাচনের আগেই সবাই পাবে

হাওর বার্তা ডেস্কঃ নির্বাচন কমিশন (ইসি) আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই সবার হাতে জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) তুলে দেবে বলে জানিয়েছেন ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ। আজ আগারগাঁও নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই তথ্য জানান। তিনি বলেন, একাদশ সংসদ নির্বাচনের আগে সব ভোটারকে স্মার্টকার্ড দেয়া হবে।

তার আগে যারা ভোটার হিসেবে নিবন্ধিত হয়েও এনআইডি পাননি, তাদের লেমিনেটেড কার্ড দেওয়া হবে। এদিকে রাজনৈতিক দলের নিবন্ধনের শর্ত পূরণ প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি জানান, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বেশ কয়েকটি দল সময় চেয়েছে। তাদের সময় দেওয়ার বিষয়টি কমিশন সভায় তোলা হবে। আর যারা জবাব দেয়নি, তাদের আবারও তাগাদা দিয়ে চিঠি দেওয়া হবে।

ভোটার নিবন্ধন সম্পর্কে ইসির ভারপ্রাপ্ত সচিব বলেন, এবার ভোটার তালিকা হালনাগাদে মোট ৩৩ লাখ ২৯ হাজার ১৯৯ জন ভোটার নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে পুরুষ ভোটার ১৬ লাখ ৪১ হাজার ৪৮৪ জন এবং মহিলা ভোটার নিবন্ধিত হয়েছেন ১৬ লাখ ৮৭ হাজার ৭১৫ জন। তিনি জানান, ২০১৫ সালের আগাম তথ্যের ভিত্তিতে খসড়া ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হবে আরও ৯ লাখ ৬২ হাজার ২৯৬ জন। সব মিলে এবার ভোটার তালিকায় যোগ যুক্ত হবে ৪২ লাখ ৯১ হাজার ৪৯৫ জন। এছাড়া মারা যাওয়ায় এবার ভোটার তালিকা থেকে ১৫ লাখ ১৬ হাজার ৩৮ জনের নাম কাটা যাবে, যা মোট ভোটার থেকেও বাদ দেওয়া হবে জানান হেলালুদ্দীন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর