এই ব্যথা সহ্য করার মতো নয়

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) উপাচার্যের পদত্যাগের দাবিতে আন্দোলনরত মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার প্রসঙ্গে শিক্ষাবিদ ও জনপ্রিয় লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, এ ঘটনায় আমি অত্যন্ত ক্ষুব্ধ। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কোনো সময় ছাত্রদের ক্ষতি করেনি। অথচ আজকে শিক্ষকদের ওপর ছাত্ররা হামলা চালিয়েছে। এ ধরণের হামলা মেনে নেয়া যায় না। সোমবার সময় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা জানান তিনি।

শিক্ষকদের উপর হামলার ঘটনায় আপনি কী কারো কাছে শাস্তি চাচ্ছেন সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে মুহম্মদ জাফর ইকবাল বলেন, এ ঘটনার জন্য কারকাছে শাস্তি চাইবো। আমি কারো শাস্তি কারো কাছে চাই না। শিক্ষকদের গায়ের চামড়া অনেক মোটা। এই ধরণের ঘটনা সহ্য করেছি, সহ্য করবো।

তিনি বলেন, শিক্ষকদের হামলার বিষয়টা ভালো ভাবে নেয়ার কোনো কারণ নেই। ছাত্ররা শিক্ষকদের গায়ে হাত তুলেছে এতে শিক্ষরা কম-বেশি ব্যথা পেয়েছেন। রাস্তা চলার পথে শিক্ষকরা কম-বেশি শারীরিক ব্যথা পেয়ে থাকে। কিন্তু ছাত্ররা শিক্ষকদের উপর হামলা চালিয়েছে এ ধরনের ব্যথা বুকের ভেতর থেকেই যাবে। এই ব্যথা সহ্য করার মতো নয়।

হামলার প্রসঙ্গে মুহম্মদ জাফর ইকবাল বলেন, শিক্ষকদের উপর ছাত্ররা নিজ থেকে হামলা চালায়নি। শিক্ষামন্ত্রণালয় থেকে চিঠি এসেছে, সেখানে পুলিশ বাহিনী ও প্রশাসনের কথা উল্লেখ রয়েছে কিন্তু ছাত্রলীগের কথা উল্লেখ নেই। তবে মুখের ইস্যুতে ছাত্রলীগকে ব্যবহার করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর