মংলা-ঘষিয়াখালী নৌপথে বাঁধ অপসারণসহ ৫ দফা দাবি

মংলা-ঘষিয়াখালী নৌপথে বাঁধ অপসারণ ও চিংড়ি ঘের উচ্ছেদসহ ৫ দফা দাবি জানিয়েছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

 

শুক্রবার দুপুরে রাজধানীর পুরানা পল্টনে কমরেড মণি সিংহ সড়কের মুক্তি ভবনে আয়োজিত ‘জাতীয় অর্থনীতিতে মংলা-ঘষিয়াখালী নৌপথের গুরুত্ব’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এ দাবি জানান।

 

সেমিনারে বক্তারা বলেন, সুন্দরবন ও বনের প্রাণ-বৈচিত্র্য রক্ষা এবং মংলা সমুদ্রবন্দরসহ দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে দেশের অন্যান্য স্থানের পণ্য পরিবহনে সুবিধার জন্য শিগগিরই মংলা-ঘষিয়াখালী নৌপথ চালু করা অপরিহার্য। তবে এ ক্ষেত্রে প্রধান বাধা হচ্ছে নৌপথের সঙ্গে যুক্ত দুই শতাধিক সরকারি খালের অবৈধ বাঁধ, শতাধিক চিংড়ি ঘের এবং পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) অপরিকল্পিত স্লুইসগেট। তাই এ নৌপথ খনন প্রকল্পের শতভাগ সফলতা পেতে রামপালের ফয়লাহাটে পাউবোর অপরিকল্পিত স্লুইসগেট বন্ধ, সব খালের বাঁধ অপসারণ ও খালের ভেতর থেকে অবৈধ চিংড়ি ঘের উচ্ছেদ করতে হবে।

 

পাশাপাশি, সব উন্নয়ন প্রকল্প গ্রহণের আগে প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষার ওপর গুরুত্বারোপ এবং মংলা-ঘষিয়াখালী নৌপথ খননে বাধা  সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থাও গ্রহণ করতে হবে।

 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আয়োজক সংগঠনের আহ্বায়ক আশীষ কুমার দে।

 

ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক সোহেল হায়দার চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে আলোচনায় অংশ নেন, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) সদস্য (পরিকল্পনা ও পরিচালনা) ভোলানাথ দে, সিপিবির কেন্দ্রীয় নেতা রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) প্রাক্তন শিক্ষক, অধ্যাপক ড. আব্দুর রহীম, পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী ম. ইনামুল হক, সিটিজেনস রাইটস মুভমেন্টের মহাসচিব তুষার রেহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা)  যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, পিস-এর সাধারণ সম্পাদক ইফমা হুসেইন, গণতান্ত্রিক আইনজীবী সমিতির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এডভোকেট হাসান তারিখ চৌধুরী, কার্গো ভেসেলস ওনার্স এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান এবং নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির যুগ্ম সদস্যসচিব সেকেন্দার হায়াত। এ ছাড়া অনুষ্ঠানে বিআইডব্লিউটিএর প্রধান প্রকৌশলী (ড্রেজিং) মো. আবদুল মতিন, পরিচালক (হিসাব) আব্দুল আউয়াল, সাবেক পরিচালক এমদাদুল হক, বাংলাদেশ রিভার্স ট্রান্সপোর্ট এজেন্ট ও ওনার্স এসোয়িশেনের সাবেক সভাপতি আলহাজ্ব আব্দুর রহমান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর