সাকিব-মাশরাফিকে ছাড়াই শুরু হচ্ছে কন্ডিশনিং ক্যাম্প

এলিট ২৭ ক্রিকেটার নিয়ে আগামীকাল শনিবার থেকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হচ্ছে মাসব্যাপী কন্ডিশনিং ক্যাম্প। দক্ষিণ আফ্রিকা সিরিজ শেষে ১৮ দিনের ছুটি কাটিয়ে আসন্ন অস্ট্রেলিয়া সিরিজের প্রস্ততিতে যোগ দিতে ইতোমধ্যেই ঢাকায় এসে পৌঁছেছেন জাতীয় দলের ক্রিকেটাররাও। তবে প্রথম দিনে যোগ দিতে পারছেন না জাতীয় দলের ওয়ানডে ও টি২০ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ও সাকিব আল হাসান।

সাকিব আল হাসানের দেশে ফেরার কথা রয়েছে ২৬ আগষ্ট। আর ছেলের চিকিৎসা করানোর জন্য সিঙ্গাপুরে যাওয়া মাশরাফির ফেরার কথা রয়েছে ২৫ আগষ্ট। একটানা খেলার ধকল কাটাতে বিশ্রামের প্রয়োজন ছিল টাইগার ক্রিকেটারদের। দক্ষিণ আফ্রিকা সিরিজের পর শারীরিক ও মানসিক বিশ্রামটা পেয়েছেন ক্রিকেটাররা। মাঠের বাইরের সময়টা সবাই নিজের মতো করে উপভোগও করেছেন।

তবে আবার বেশ কিছুদিন ধরে ব্যক্তিগতভাবে অনুশীলনও শুরু করেছেন। কিন্তু এবার বিশ্রামের আড়মোড়া ভেঙে সবাইকেই নামতে হচ্ছে নতুন মৌসুমের প্রস্তুতির কন্ডিশনিং ক্যাম্পে। ক্যাম্পে ডাক পাওয়া ২৭ ক্রিকেটারকে শনিবার সকাল ৯টা ৪৫ মিনিটে জাতীয় দলের স্ট্রেন্থ অ্যান্ড কন্ডিশনিং কোচ মারিও ভিল্লাভারায়নের কাছে রিপোর্ট করতে বলা হয়েছে। ।

লম্বা ছুটিতে দেশের বাইরে গিয়েছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ ও তামিম ইকবাল। টানা তিনটি সিরিজে দারুণ পারফর্ম করায় পর গ্রামের বাড়িতে গেলে সৌম্য সরকার ও মুস্তাফিজুর রহমানকে সংবর্ধনা দিয়েছেন সাতক্ষীরার বিভিন্ন প্রতিষ্ঠান। আক্রমণাত্মক ওপেনিং ব্যাটসম্যান সৌম্য বৃহস্পতিবার ঢাকায় ফিরেছেন। মুস্তাফিজ ফিরেছেন শুক্রবার।

এছাড়া মুশফিকুর রহিম, মুমিনুল হক আগে থেকেই মিরপুরে জিম ও অনুশীলন করছেন। ইনজুরির কারণে দক্ষিণ আফ্রিকা সিরিজ খেলতে না পারা তাসকিন আহমেদও বন্ধুদের নিয়ে মালয়েশিয়া ঘুরতে গিয়েছিলেন, তিনিও এখন নিয়মিত জিম ও বোলিং অনুশীলন করছেন। অবশ্য হাইপারফরম্যান্স দলে থাকা সাব্বিরকে আগেই এইচপির কার্যক্রমের সঙ্গে যোগ দিতে হয়েছে।

তবে জাতীয় দলের ক্যাম্পে ডাক পেয়ে আলোর দেখা পেয়েছেন পেসার আল-আমিন হোসেন ও স্পিনার সোহাগ গাজী। শৃঙ্গলা ভঙ্গের দায়ে বিশ্বকাপে না খেলেই দেশে ফিরতে হয়েছিল আল আমিনকে। এরপর কেন তাকে জাতীয় দলে ডাকা হয়নি এ নিয়ে ধোঁয়াশা রয়ে গেছে এ পেসারের মনে। আর নতুন বোলিং অ্যাকশনের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টি২০ ম্যাচ খেলেছেন সোহাগ গাজী।

তবে এ অফস্পিনারকে হাইপারফরম্যান্স বা অন্যান্য কার্যক্রমে রাখা হয়নি। অবশেষে ডাক পেয়েছেন জাতীয় এলিট প্লেয়ার্স নিয়ে গঠিত কন্ডিশংনিং ক্যাম্পে। তবে এই ক্যাম্পে জায়গা হয়নি অভিজ্ঞ বাঁহাতি স্পিনার আবদুর রাজ্জাকের। জাতীয় দলের এই ক্যাম্প থেকেই অস্ট্রেলিয়া সিরিজের দল ঘোষণা করবেন নির্বাচকরা।

বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটি থেকে জানা গেছে, প্রথম দুদিন ফিটনেস টেস্ট অনুষ্ঠিত হবে ক্রিকেটারদের। পরে আরও দুসপ্তাহ শুধু ফিটনেস নিয়েই কাজ করা হবে। স্কিল ক্যাম্প শুরু হতে পারে ১৫ সেপ্টেম্বরের পর। ফিটনেস ক্যাম্প শেষেই ‘এ’ ও টেস্ট দলের ক্রিকেটাররা আলাদা অনুশীলন করবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর