প্লাস্টিকের বোতলে ইঁদুর ধরার কৌশল

হাওর বার্তা ডেস্কঃ  ঘরের মধ্যে ইঁদুরের উৎপাত এক কথায় অসহনীয়। কার-ই বা ভালো লাগে ঘরের মধ্যে ইঁদুরের ছোটাছুটি দেখতে। তেলাপোকার মতো শুধু ছোটাছুটির মধ্যে সীমাবদ্ধ থাকলে না হয় মেনে নেওয়া যেত। কিন্তু রোগ জীবাণু বয়ে বেড়ানো ছাড়াও ইঁদুরের অন্যান্য ভোগান্তির কথা বলে শেষ করা যাবে না। খাবার নষ্ট করা থেকে শুরু করে শখের পোশাক, প্রিয় বই কাটাকাটিতে এই ছোট্ট প্রাণীটি ওস্তাদ!

ইঁদুর মারার জন্য বাজারে বিষ কিনতে পাওয়া যায়। কিন্তু বিষ খাইয়ে ইঁদুর মারা নতুন ভোগান্তির কারণ হতে পারে। খাবারে মেশানো বিষ খেয়ে ইঁদুর ঘরের এমন কোনো চিপায় মরে পড়ে থাকতে পারে যে, খুঁজে না পাওয়া পর্যন্ত ইঁদুর মরার সেই বিকট গন্ধে ঘরে থাকাটাই শেষে মুশকিল হয়ে উঠতে পারে।

তাই বিষ খাইয়ে মারার পরিবর্তে জ্যন্ত ধরে ঘর থেকে বহুদূরে ইঁদুর বিতাড়িত করার জন্য ফাঁদ ব্যবহার ভালো একটি কৌশল। আর ইঁদুর ধরার ফাঁদ আপনি চাইলে নিজেই বানিয়ে ফেলতে পারেন। উপাদান হিসেবে প্রয়োজন হবে পানির খালি একটি বোতল, চিকন দড়ি, দুটো কাঠি, চুল বাঁধার দুটো রাবার, একটি জেমস ক্লিপ। এগুলো দিয়েই বানিয়ে ফেলা যাবে ইঁদুর ধরার ফাঁদ। কিভাবে বানাবেন তা নিচের ভিডিও থেকে দেখে নিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর