কর্মসংস্থান ও উন্নয়নে ভূমিকা রাখছে অর্থনৈতিক অঞ্চলগুলো

২০৩০ সালের মধ্যে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে কমপক্ষে ১ কোটি মানুষের নতুন করে কর্মসংস্থান হবে। সে লক্ষ্যেই ইতিমধ্যে ১৫টি অর্থনৈতিক অঞ্চল তৈরির কাজ শুরু হয়েছে। যার মধ্যে প্রথম অঞ্চল হিসাবে তার অবকাঠামো গড়ে তোলার কাজটি পেয়েছে দেশের অন্যতম সেরা প্রতিষ্ঠান পাওয়ার প্যাক-ইস্ট ওয়েস্ট-গ্যাসমিন কনসোটিয়াম। প্রতিষ্ঠানটিকে অভিনন্দন জানিয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজির মূখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।
চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার কাজ প্রাপ্তিতে পাওয়ার প্যাক ইস্ট ওয়েস্ট গ্যাসমিন কনসোটিয়ামের হাতে লেটার অব এ্যাওয়ার্ড তুলে দিয়ে প্রধান অতিথি আবুল কালাম আজাদ আরো বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং যাবে। ৮টি আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে প্রতিযোগিতা করে প্রতিষ্ঠানটি কাজটি পেয়েছে। নিঃসন্দেহে যোগ্যতা প্রমাণ করবে পাওয়ার প্যাক-ইস্ট ওয়েস্ট-গ্যাসমিন কনসোটিয়াম। ভবিষ্যত প্রজন্মের জন্য বিদ্যুত ও জ্বালানি সাশ্রয় করারও পরামর্শ দেন আবুল কালাম আজাদ। এছাড়া ২০১৮ সালের মধ্যে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল যেন উৎপাদনে আসতে পারে সে লক্ষ্যে সবাইকে কাজ করারও আহ্বান জানান তিনি।
অনুষ্ঠানে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দেশের অন্যতম প্রধান শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সায়েম সোবহান, বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল হাবিবুর রহমান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মইন উদ্দিন, বেজার নির্বাহী সদস্য ড. এমদাদুল হক, হরিপ্রসাদ পাল, পাওয়ার প্যাক ইকোনমিক জোনের ব্যবস্থাপনা পরিচালক রন হক সিকদার, আরপিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক আবদুর সবুর প্রমুখ।
একই অনুষ্ঠানে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন করতে শিল্পায়ন, কর্মসংস্থান, উৎপাদন এবং রপ্তানি বৃদ্ধি ও শিল্প বহুমুখীকরণে উৎসাহ প্রদানের জন্য মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ১৫০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র স্থাপনে বেজা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেডের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল হাবিবুর রহমান বলেন, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চল কর্তৃপক্ষ দ্রুততম সময়ের মধ্যে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের পাশ্ববর্তী এলাকায় প্রায় ১২০০ একর জমিতে বেপজা অর্থনৈতিক অঞ্চলের কাজও শুরু করবে।
বেপজার চেয়ারম্যান মেজর জেনারেল হাবিবুর রহমান

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মইন উদ্দিন বলেন, বিপিডিসি-আরপিসিএল পাওয়ারজেন লিমিটেড এ সমঝোতা স্মারকে ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন প্ল্যান্ট নির্মানের জন্য জমির যে নিশ্চয়তা পেয়েছে তাতে আমরা খুবই খুশি। দেশের উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে আমরা এসব কাজ দ্রুততার সঙ্গে শেষ করবো বলেও অঙ্গিকার করছি।
পাওয়ার প্যাক-ইস্ট ওয়েস্ট-গ্যাসমিন কনসোটিয়ামের পক্ষে মাহবুবুর রহমান বলেন, বেজা কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে সব কাছ ২০১৮ সালের মধ্যেেই শেষ করতে চাই। এ সময়ের মধ্যেই ওখানে বিনিয়োগকারীরা যেন উৎপাদনে আসতে পারে সেটি বাস্তবায়ন করাই আমাদের লক্ষ্য।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর