মিজারুল কায়েসের লাশ ২০ মার্চ ঢাকায় পৌঁছাবে

ব্রাজিলে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েসের লাশ ২০ মার্চ ঢাকায় পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। এর আগে ব্রাসিলিয়ায় পূর্ণ সামরিক মর্যাদায় তাঁকে শেষ বিদায় জানানো হবে।

কর্মকর্তা ও পারিবারিক সূত্র জানায়, কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে সোমবার ভোরে মিজারুল কায়েসের লাশ ঢাকায় পৌঁছাবে। পরের দিন বনানী কবরস্থানে পিতার কবরের পাশে তার দাফন সম্পন্ন হবে। কায়েসের প্রথম নামাজে জানাজা সকাল সাড়ে ৮টায় পররাষ্ট্র মন্ত্রণালয় চত্বরে অনুষ্ঠিত হবে। সেখানে মরহুমের সহকর্মীরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন।

পরে তার প্রতি শেষ শ্রদ্ধা জানানোর জন্য তার কফিন সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে রাখা হবে। শিল্প ও সাহিত্য সংস্কৃতি অঙ্গনের ব্যক্তিবর্গ তার প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। একই দিনে বাদ আছর গুলশান আজাদ মসজিদে দ্বিতীয় নামাজে জানাজা হবে। পরে তার কফিন জন্মস্থান কিশোরগঞ্জের পাকুন্দিয়া নিয়ে যাওয়া হবে। সেখানে তার আত্মীয়-স্বজন ও প্রতিবেশীরা তৃতীয় জানাজায় অংশ নেবেন।

কায়েসের প্রথম জানাজা ১৫ মার্চ ব্রাসিলিয়া সম্পন্ন হয়েছে। ব্রাজিলে মুসলিম দেশগুলোর রাষ্ট্রদূত এই জানাজার আয়োজন করেন। এর আগে তাকে সামরিক মর্যাদায় সম্মান জানানো হয়।

সাবেক সরকারি কর্মকর্তা মরহুম আবদুল হামিদের পুত্র মিজারুল কায়েস ১৯৮২ ব্যাচের কর্মকর্তা ছিলেন। তিনি পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেছেন। যুক্তরাজ্য ও রাশিয়ার হাইকমিশনার ও রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশে ও বিদেশে তিনি বিভিন্ন পর্যায়ে দক্ষতার সঙ্গে কাজ করে সুনাম অর্জন করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর