এতদিন কোথায় ছিলেন সাকাপুত্র হুম্মাম

নিখোঁজ হওয়ার ছয় মাস পর বাড়িতে ফিরেছেন মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া বিএনপি’র স্থায়ী কমিটির সাবেক সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর ছোট ছেলে হুম্মাম কাদের চৌধুরী। বৃহস্পতিবার ভোররাতে রাজধানীর ধানমন্ডি এলাকায় তাদের বাসার কাছে সুলতানা কামাল মহিলা কমপ্লেক্সের পাশে কে বা কারা হুম্মাম কাদের চৌধুরীকে রেখে যায়। এরপর তিনি বাসায় ফেরত যান।

কিন্তু এতোদিন কোথায় ছিলেন তিনি। এ নিয়ে চলছে জল্পনা কল্পনা। এ বিষয়ে বিবিসি বাংলাকে হুম্মাম কাদের চৌধুরীর চাচা গিয়াস উদ্দিন কাদের চৌধুরী বলেন, বৃহস্পতিবার ভোররাত আড়াইটার দিকে ঢাকার ধানমন্ডি এলাকায় তাদের বাসার কাছে সুলতানা কামাল মহিলা কমপ্লেক্সের পাশে কে বা কারা হুম্মাম কাদের চৌধুরীকে রেখে যায়। তখন তিনি বাসায় ফেরত যান। গিয়াস উদ্দিন কাদের চৌধুরী আরো জানিয়েছেন, হুম্মাম কিভাবে এলেন, কারা নিয়ে এলো, এসব নিয়ে পরিবারের সদস্যরা হুম্মামের সাথে এখনো কোনো কথা বলেননি। এতদিন কোথায় ছিলেন সাকাপুত্র হুম্মাম?

এতদিন হুম্মাম কোথায় ছিলেন বা কারা নিয়েছিল, এসব প্রশ্ন এখনো তাকে জিজ্ঞেস করা হয়নি। হুম্মাম কাদের চৌধুরী এখন বিশ্রামে আছেন বলে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী উল্লেখ করেছেন।

শনিবার মধ্যপ্রাচ্য ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় বাংলাদেশের ৩ রাজনৈতিক নেতার পুত্রদের নিখোঁজের উপর একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনটি প্রকাশের মাত্র ৫দিনের মাথায় সাত মাস ধরে নিখোঁজ থাকা হুম্মাম কাদের ফিরে এলেন।

আল জাজিরার ওই প্রতিবেদনে বলা হয়েছিল, গোলাম আযমের ছেলে ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহিল আমান আযমী, সালাউদ্দিন কাদের চৌধুরীর ছেলে হুম্মাম কাদের চৌধুরী এবং মীর কাশেম আলীর ছেলে মীর আহমেদ বিন কাশেমের গুমের পেছনে সেনা গোয়েন্দা সংস্থা ডিজিএফআই হাত রয়েছে বলে অভিযোগ করেছিলেন ব্রিটিশ আইনজীবী টবি ক্যাডম্যান।

উল্লেখ্য প্রায় সাত মাস আগে আদালত প্রাঙ্গণে একটি মামলায় হাজিরা দিতে গেলে সেই দিনই হুম্মাম কাদের ‘নিখোঁজ’ হন। যখন হুম্মাম কাদের চৌধুরী নিখোঁজ হয়েছিলেন, তখন তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয় যে, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাকে অপহরণ এবং গুম করেছে। হুম্মাম চৌধুরীর বাবা সালাউদ্দিন কাদের চৌধুরীকে ১৯৭১ সালে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৫ সালের নভেম্বরে ফাঁসি দেয়া হয়। তিনি বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। তার ভাই গিয়াস উদ্দিন কাদের চৌধুরী বিএনপি ভাইস চেয়ারম্যান হিসেবে রয়েছেন। হুম্মাম কাদের চৌধুরীও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য।

গত বছরের ৪ আগস্ট তার পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছিল, একটি মামলায় হাজিরা দিতে গেলে ঢাকার মুখ্য মহানগর হাকিমের (সিএমএম) আদালতের সামনে থেকে পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) পরিচয়ে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। এরপর থেকে তার অবস্থান নিশ্চিত হওয়া যাচ্ছিল না।

হুম্মামের আইনজীবী মিনহাজ উদ্দিন চৌধুরী শিবলী সে সময় সংবাদমাধ্যমকে জানিয়েছিলেন, নিম্ন আদালতে নিয়মিত হাজিরা দিতে আদালতে গেলে এ ঘটনা ঘটে। ট্রাইব্যুনালে হাজিরার সময় হুম্মাম কাদের ও তার মা ফারহাত কাদের চৌধুরী উপস্থিত ছিলেন। তারা নিয়মিত হাজিরা দিতেই সেখানে গিয়েছিলেন। এ সময় ডিবি পরিচয় দিয়ে আদালত প্রাঙ্গণ থেকেই হুম্মামকে তুলে নিয়ে যাওয়া হয়। পরে হুম্মামকে ছাড়াই ফারহাত কাদের ওই মামলায় হাজিরা দেন বলেও তিনি জানিয়েছিলেন। তবে হুম্মামকে পুলিশ আটক করেছে কি না, আটক করা হলে তাকে কোথায় নেওয়া হয়েছে, এসব বিষয়ে তখন পুলিশের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

তবে হুম্মাম ফেরার পর নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে তিনি আসলে এতদিন কোথায় ছিলেন?

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর